শিরোনাম
প্রকাশ : ২৫ জুন, ২০১৯ ১২:০৭

নেদারল্যান্ডসে ইতিহাসের সবচেয়ে ভয়াবহ টেলিযোগাযোগ বিভ্রাট

অনলাইন ডেস্ক

নেদারল্যান্ডসে ইতিহাসের সবচেয়ে ভয়াবহ টেলিযোগাযোগ বিভ্রাট

নেদারল্যান্ডসে ভয়াবহ টেলিযোগাযোগ বিভ্রাটের ঘটনা ঘটেছে। দেশজুড়ে জরুরি নাম্বারগুলোর সেবা ব্যাহত হয়েছে। এই বিভ্রান্তিকর পরিস্থিতি প্রায় চার ঘণ্টা ধরে স্থায়ী হয়, যা ইতিহাসের সবচেয়ে ভয়াবহ টেলিযোগাযোগ বিভ্রাট।

ডাচ ল্যান্ডলাইন এবং মোবাইল টেলিকমিউনিকেশন কোম্পানি রয়্যাল কেপিএন থেকেই মূলত এই অবস্থার উৎপত্তি। এই নেটওয়ার্কের সঙ্গে যুক্ত থাকা অন্যান্য প্রতিষ্ঠানও ক্ষতিগ্রস্ত হয়েছে।

কেপিএনের তরফ থেকে জানানো হয়েছে, কী কারণে ওই বিভ্রাট তৈরি হয়েছে তা এখনও পরিষ্কার নয়। তবে এটা কোন হ্যাকিংয়ের ঘটনা নয় বলে উল্লেখ করেছেন তারা।

কেপিএনের এক মুখপাত্র রয়টার্সকে বলেন, এই ঘটনাকে হ্যাকিং ভাবার কোন কারণ নেই। আমরা সপ্তাহের সাত দিনের ২৪ ঘণ্টাই আমাদের পুরো সিস্টেম পর্যবেক্ষণ করে থাকি।

কেপিএনের সঙ্গে সংশ্লিষ্ট অন্যান্য ল্যান্ডলাইন এবং মোবাইল ফোনও ক্ষতিগ্রস্ত হয়েছে। যে কোন ধরনের ত্রুটির প্রতিহত করতে ব্যাক-আপ চালু ছিল। কিন্তু ব্যাক-আপও ঠিকমত কাজ করেনি।

এই বিভ্রান্তকর পরিস্থিতি তৈরি হওয়ায় সারা দেশের বিভিন্ন সড়কে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। যে কোন গুরুতর পরিস্থিতিতে সরাসরি হাসপাতাল, পুলিশ স্টেশন বা দমকল স্টেশনে যাওয়ার জন্য লোকজনকে পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।

সূত্র: বিবিসি

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য