শিরোনাম
প্রকাশ : ২২ মে, ২০২০ ০৯:৫০
আপডেট : ২২ মে, ২০২০ ১৩:১৮

উত্তেজনার আগুনে ঘি ঢাললো যুক্তরাষ্ট্র, শেয়ারবাজার থেকে চীনা কোম্পানিগুলো বাদ দিতে নতুন আইন

অনলাইন ডেস্ক

উত্তেজনার আগুনে ঘি ঢাললো যুক্তরাষ্ট্র, শেয়ারবাজার থেকে চীনা কোম্পানিগুলো বাদ দিতে নতুন আইন

মার্কিন যুক্তরাষ্ট্র ও চীনের বাণিজ্যযুদ্ধ যখন চরমে তখন হানা দেয় করোনাভাইরাস। এই ভাইরাস চীনের উহান থেকে ছড়িয়ে পড়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এটিকে ‘চীনা ভাইরাস’ হিসেবে আখ্যা দেন। এতে উত্তেজনা আরও বেড়ে যায়।

মার্কিন প্রশাসন এখনও করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পেছনে চীনকে দায়ী করে আসছে। ফলে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যকার উত্তেজনা দিন দিন বেড়েই চলেছে।

এমন অবস্থায় সেই উত্তেজনার আগুনে ঘি ঢাললো মার্কিন যুক্তরাষ্ট্র। চীনের কোম্পানিগুলোকে দেশটির শেয়ারবাজার থেকে বাদ দিতে নতুন আইন পাশ করেছে। বুধবার মার্কিন সিনেটে এই সর্বসম্মতভাবে পাশ হয়। এর ফলে চীনের বহুজাতিক টেক-জায়ান্ট আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেড ও বাইডু ইন্টারনেটের মতো বড় বড় কোম্পানিগুলো যুক্তরাষ্ট্রের শেয়ারবাজার থেকে বাদ পড়তে পারে।

লুসিয়ানার রিপাবলিকান সিনেটর জন কেনেডি ও ম্যারিল্যান্ডের ডেমোক্র্যাট সিনেটর ক্রিস ভান হোলেন মার্কিন সিনেটে এই আইন উত্থাপন করেন, যা সর্বসম্মতভাবে পাশ হয়। 

সিনেটে পাশ হওয়ায় বিলটি এখন হাউস রিপ্রেজেনটেটিভে যাবে। সেখানে পাশ হওয়ার পর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এতে স্বাক্ষর করলে তা কার্যকর হবে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও শীর্ষ মার্কিন নেতারা বরাবরই বেইজিংয়ের ভূমিকা নিয়ে সমালোচনা করে আসছিলেন। সেই ধারাবাহিকতাতেই নতুন বিলটি এল বলে মনে করছেন বিশ্লেষকরা।

নতুন আইনে বলা হচ্ছে, শেয়ারবাজারে লেনদেন হওয়া কোম্পানিগুলোকে স্পষ্ট করে জানাতে হবে, তারা বিদেশি সরকারের মালিকানাধীন বা নিয়ন্ত্রিত কি না। সূত্র: ব্লুমবার্গ

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য