শিরোনাম
প্রকাশ : ২২ অক্টোবর, ২০২০ ২১:০৭
আপডেট : ২২ অক্টোবর, ২০২০ ২১:১২

এক বছরের মাথায় আবারও লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি

অনলাইন ডেস্ক

এক বছরের মাথায় আবারও লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি
প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত হওয়ার পর প্রেসিডেন্ট ভবন থেকে বের হচ্ছেন সাদ হারিরি।

লেবাননে ব্যাপক সরকার-বিরোধী গণবিক্ষোভের মুখে পদত্যাগের এক বছরের মাথায় আবারও লেবাননের প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত হয়েছেন সাদ হারিরি। পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ পাওয়ার পর প্রধানমন্ত্রী হিসেবে তার নাম ঘোষণা করেন দেশটির প্রেসিডেন্ট।

বৃহস্পতিবার নতুন প্রধানমন্ত্রী হিসেবে লেবাননের প্রবীণ এই রাজনীতিবিদকে মনোনীত করেছেন প্রেসিডেন্ট মিশেল আউন। দেশটির রাজনৈতিক দলগুলো পুনরায় তাকে বেছে নেয়ায় সুন্নি মুসলিম রাজনীতিক হারিরির জন্য এটি হবে চতুর্থবার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন।

প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত হওয়ার পর হারিরি দ্রুত সরকার গঠনের প্রতিশ্রুতি দিয়েছেন। যে সরকার দেশের সংস্কার ও অর্থনীতির ধসে পড়া ঠেকাবে। কিন্তু লেবাননের জটিল সাম্প্রদায়িক রাজনৈতিক ব্যবস্থায় মন্ত্রিসভা গঠন করা হারিরির জন্য বড় ধরনের চ্যালেঞ্জ।

তিনি সাংবাদিকদের বলেছেন, দুর্ভোগের মধ্যে থাকা লেবাননবাসীকে বলছি, আমি দেশের জন্য হুমকি হয়ে থাকা অর্থনীতি, সমাজ এবং নিরাপত্তা পরিস্থিতির অবনতি ঠেকানোর জন্য কাজ করে যেতে বদ্ধপরিকর।

১৯৭৫ থেকে ১৯৯০ সালের গৃহযুদ্ধের পর সবচেয়ে বড় রাজনৈতিক সংকটে পতিত লেবানন। এই সংকট সমাধানে হারিরিকে প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করা হয়েছে। এর আগে ২০০৯ সাল থেকে তিনবার লেবাননের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। তবে জনগণের বিক্ষোভের মুখে গত বছরের ২৯ অক্টোবর পদত্যাগ করেছিলেন হারিরি।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর