শিরোনাম
প্রকাশ : ২ ডিসেম্বর, ২০২০ ০৯:০২
আপডেট : ২ ডিসেম্বর, ২০২০ ১১:২৬
প্রিন্ট করুন printer

জার্মানিতে গাড়িচাপায় শিশুসহ ৫ পথচারী নিহত

অনলাইন ডেস্ক

জার্মানিতে গাড়িচাপায় শিশুসহ ৫ পথচারী নিহত

জার্মানির ত্রিয়ার শহরে এক মাতাল চালক পথচারীদের ওপর গাড়ি তুলে দিলে শিশুসহ ৫ পথচারী নিহত  হয়েছেন। এ ঘটনায় ৫১ বছর বয়সী ওই মাতাল চালককে গ্রেফতার করেছে পুলিশ। 

স্থানীয় সময় মঙ্গলবার বেলা পৌনে দুইটায় মাতাল ওই চালক পথচারীদের হাটার রাস্তার ওপর দিয়ে প্রায় ১ কিলোমিটার পথ গাড়ি চালিয়ে যায়। পরে পুলিশ এসে তাকে থামায় এবং গ্রেফতার করে।

নিহতদের মধ্যে আছেন, ২৫, ৫২ ও ৭০ বছরের তিন নারী এবং পৌনে দুই মাসের মেয়ে শিশু ও তার বাবা (৪৫)। এছাড়াও শিশুটির মা ও এক বছর বয়সী ভাইকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৮ জানুয়ারি, ২০২১ ১৩:২৭
প্রিন্ট করুন printer

পুতিনকে প্রথম ফোনেই নরমে গরম বার্তা বাইডেনের

অনলাইন ডেস্ক

পুতিনকে প্রথম ফোনেই নরমে গরম বার্তা বাইডেনের
ফাইল ছবি

রাশিয়ার সঙ্গে ডোনাল্ড ট্রাম্প আমলের নমনীয় অবস্থান কাটিয়ে ফের ঠাণ্ডা যুদ্ধের বার্তা দিলেন প্রেসিডেন্ট জো বাইডেন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে কথা বললেন বাইডেন। শপথ নেওয়ার পর এই প্রথম অন্য কোনও দেশের রাষ্ট্রপ্রধানের সঙ্গে কথা বললেন নতুন মার্কিন প্রেসিডেন্ট। খবর আনন্দবাজার পত্রিকার।

প্রথম আলাপেই রাশিয়াকে চাপে ফেলেছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউস সূত্র বলছে, রুশ বিরোধী দলনেতা অ্যালেক্সি নাভালনিকে গ্রেফতার, সাইবার গুপ্তচরবৃত্তি-সহ একাধিক বিষয় নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন আমেরিকার প্রেসিডেন্ট। ট্রাম্পের পথে বাইডেন হাঁটতে চান না, হোয়াইট হাউসে বসার পর প্রথমেই রুশ প্রেসিডেন্টকে ফোন করে নরমে নরমে গরম বার্তা দিয়ে নিজেদের অবস্থান বুঝিয়ে দিলেন বাইডেন।

এছাড়া আফগানিস্তানে আমেরিকান সেনাদের হত্যা বা হত্যার পরিকল্পনা নিয়েও বাইডেন তার উদ্বেগের কথা জানিয়েছেন পুতিনকে। এ নিয়ে মস্কো-ওয়াশিংটনের বিবৃতিতে বলা হয়েছে, আপাতত দুই প্রশাসন এই সিদ্ধান্তে এসেছে যে, কেউ কারও ক্ষতি করবে না। আবার সম্পর্কের উষ্ণতা বাড়াতে তাড়াহুড়োও করবে না কোনও পক্ষ।

এদিকে, ফেব্রুয়ারি মাসেই শেষ হচ্ছে রাশিয়া-আমেরিকা পরমাণু অস্ত্র চুক্তি। সেই চুক্তির মেয়াদ আরও ৫ বছর বাড়ানো নিয়ে আলোচনা হয়েছে বলে জানা গেছে। চীন বা ইরানের মতো দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের ক্ষেত্রে বরাবরই ওয়াশিংটনের বিপক্ষে অবস্থান নেয় মস্কো। সেই কারণেই বাইডেন মনে করেন, দু'দেশের মধ্যে এই উত্তপ্ত বাক্য বিনিময় বন্ধ হওয়া দরকার।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৮ জানুয়ারি, ২০২১ ১৩:১৫
প্রিন্ট করুন printer

করোনা; এটিএম বুথের ব্যবহার কমেছে ৩৮ শতাংশ

অনলাইন ডেস্ক

করোনা; এটিএম বুথের ব্যবহার কমেছে ৩৮ শতাংশ
প্রতীকী ছবি

যুক্তরাজ্যের সবচেয়ে বড় ক্যাশ মেশিন নেটওয়ার্ক লিংক নিজেদের সর্বশেষ পরিসংখ্যান তুলে ধরে বলেছে, ২০২০ সালে এটিএম লেনদেন হ্রাস পেয়েছে ৩৮ শতাংশ। যার প্রধান কারণ ছিল করোনাভাইরাস।

লিংকের প্রধান নির্বাহী জন হওয়েলস বলেন, এখন আমাদের কম নগদ টাকা ব্যবহারের ফলে সেই মেশিনগুলো দ্বারা বেশি অর্থ উপার্জন সম্ভব হচ্ছে না। ফলে হয় তারা এগুলো বন্ধ করে দেবে কিংবা আরও বেশি চার্জ করবে।

করোনাভাইরাস প্রাদুর্ভাব দ্রুতগতিতে স্পর্শহীন লেনদেনে আমাদের অভ্যস্ত করে তুলেছে। অনেক মানুষ এখন সরাসরি হাত দিয়ে টাকা দেয়া-নেয়াকে অগ্রাধিকার দেয় না। মূলত সম্ভাব্য স্বাস্থ্য ঝুঁকি মাথায় রেখে তাদের আচরণে এই পরিবর্তন এসেছে।

লিংক বলছে, ২০২০ সালে এটিএম থেকে সব মিলিয়ে ৮১ বিলিয়ন ডলার তোলা হয়েছে। ২০১৯ সালে সেই পরিমাণটি ছিল ১১৬ বিলিয়ন ডলার। একই সময়ে মোট লেনদেনের সংখ্যাও ২ দশমিক ৬ বিলিয়ন থেকে নেমে এসেছে ১ দশমিক ৬ বিলিয়নে। 

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৮ জানুয়ারি, ২০২১ ১২:০৩
আপডেট : ২৮ জানুয়ারি, ২০২১ ১৩:৩০
প্রিন্ট করুন printer

এমপিরা নাইট ক্লাবে যাওয়ায় ক্ষমা চাইলেন জাপানের প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

এমপিরা নাইট ক্লাবে যাওয়ায় ক্ষমা চাইলেন জাপানের প্রধানমন্ত্রী

ক্ষমতাসীন জোটের একাধিক আইনপ্রণেতা মহামারি করোনা ঝুঁকির মধ্যেই নাইট ক্লাবে যাওয়ায় লজ্জিত হয়ে দেশবাসীর কাছে ক্ষমা চেয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা। বুধবার পার্লামেন্টে তিনি বলেন, আমি এ ঘটনায় অত্যন্ত দুঃখিত। প্রত্যেক আইনপ্রণেতার এমন আচরণ করা উচিত যাতে তারা জনগণের আস্থা অর্জন করতে পারেন।

করোনা সংক্রমণ বৃদ্ধি পেতে পারে এমন ঝুঁকিতে জনগণকে অপ্রয়োজনে ঘরের বাইরে না যেতে অনুরোধ করেছে জাপানের সরকার। এরমধ্যেই আইনপ্রণেতাদের এমন কাণ্ডে দেশটির জনমনে ব্যাপক সমালোচনা তৈরি হয়েছে।

ভাইরাসের সংক্রমণ রুখতে জাপানের টোকিওসহ অন্যান্য অঞ্চলে এ মাসে জরুরি অবস্থা জারি করা হয়। এই পদক্ষেপের আওতায় রেস্টুরেট ও বারগুলোকে রাত ৮টার মধ্যে বন্ধ করতে অনুরোধ জানানো হয়েছে। যদিও অনুরোধ না মানলে কোনো শাস্তির বিধান রাখা হয়নি।

নাইট ক্লাবে যাওয়া ক্ষমতাসীন লিবারাল ডেমোক্র্যাটিক পার্টির সদস্য ও জ্যেষ্ঠ আইনপ্রণেতা জুন মাৎসুমোতো বলেন, আমার আচরণ অসাবধান ছিল যখন আমরা জনগণকে ধৈর্য্যশীল থাকার অনুরোধ করছি।

মাৎসুমোতো সোমবার (২৫ জানুয়ারি) একটি রেস্টুরেন্টে খাবার খেয়ে টোকিওর অভিজাত জেলা গিনজার দুটি নাইট ক্লাবে গিয়েছেন। কোমেইতো দলের আইনপ্রণেতা কিয়োহিকো তোয়ামাও ক্ষমা চেয়েছেন। শুক্রবার পর্যন্ত তিনি গিনজার একটি অভিজাত নাইট ক্লাবে গিয়েছেন।

এদিকে করোনাভাইরাস মোকাবিলায় প্রধানমন্ত্রী সুগার পদক্ষেপ নিয়েও জাপানে সমালোচনা চলছে। সমালোচকরা বলছেন, মহামারি মোকাবিলা করা হচ্ছে খুব ধীরে ও অনিয়মিতভাবে।

বিডি প্রতিদিন/ মজুমদার 


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৮ জানুয়ারি, ২০২১ ১২:০২
প্রিন্ট করুন printer

বাইডেনের জয়ের নেপথ্যে ছিল বিপুল পরিমাণ ‘কালো টাকা’

অনলাইন ডেস্ক

বাইডেনের জয়ের নেপথ্যে ছিল বিপুল পরিমাণ ‘কালো টাকা’
ফাইল ছবি

ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান দুর্গ ভেঙে মার্কিন মসনদে বসেছেন ডেমোক্র্যাট জো বাইডেন। বলা হচ্ছে, তার এই জয়ের নেপথ্যে ছিল অজ্ঞাত পরিচয় দাতাদের বিপুল পরিমাণ ‘কালো টাকা’(ডার্ক মানি) ডোনেশন। 

ব্লুমবার্গ জানিয়েছে, অনুদানের এই ১৪৫ মিলিয়ন ডলার ডার্ক মানি ছিল বাইডেনের উইনিং ক্যাম্পেনিং-এর পিছনে। বছরের পর বছর ধরে ডেমোক্র্যাটরা  যে ধরণের অর্থ সংগ্রহের সমালোচনা করে আসছে। তবে কারা সেই দাতা তা জানা যায়নি। 

তহবিল সংগ্রহের প্রবণতা থেকে বাইডেনের ক্ষেত্রে ১.৫ বিলিয়ন মার্কিন ডলার বেড়ে গেছে। যা বর্তমান কোনও প্রেসিডেন্টের কাছে একটা রেকর্ড। ২০১২ সালে রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী মিট রোমনের সমর্থনে বেনামে ১১৩ মিলিয়ন মার্কিন ডলার কালো টাকা অনুদান এসেছিল।

কিন্তু এবার সেই রেকর্ডও ভেঙেছে। ডেমোক্র্যাটরা বলছেন যে, তারা ডার্ক মানিকে বিশেষভাবে নিষিদ্ধ করতে চায়। কিন্তু অভিযোগ, ২০২০ সালে ট্রাম্পকে পরাজিত করতে এই পদ্ধতিই অবলম্বন করেছিল তারা। সূত্র : কলকাতা টোয়েন্টিফোর।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৮ জানুয়ারি, ২০২১ ১১:৪৮
প্রিন্ট করুন printer

ক্ষমতা নিয়েই সৌদি-আমিরাতে অস্ত্র বিক্রি স্থগিত করলেন বাইডেন

অনলাইন ডেস্ক

ক্ষমতা নিয়েই সৌদি-আমিরাতে অস্ত্র বিক্রি স্থগিত করলেন বাইডেন

সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের কাছে অস্ত্র বিক্রি সাময়িকভাবে স্থগিত করেছে যুক্তরাষ্ট্র।

গত ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন জো বাইডেন। এর সপ্তাহের পর এই সিদ্ধান্ত নিল বাইডেন প্রশাসন।

দুই আরব দেশের কাছে অস্ত্র বিক্রির এ অনুমোদন দিয়েছিলেন সদ্য সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

নতুন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ চূড়ান্ত হওয়ার অল্প সময়ের মধ্যেই অ্যান্তনি ব্লিনকেন বিষয়টি নিশ্চিত করেছেন। খবর আল-জাজিরার।

ট্রাম্প প্রশাসনের অনুমোদন দেওয়া সেই অস্ত্র বিক্রির বিষয়টি যুক্তরাষ্ট্র এখন পর্যালোচনা করে দেখছে বলে ব্লিনকেন জানান।

বাইডেন প্রশাসনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব নিয়েই বুধবার প্রথম প্রেস ব্রিফিংয়ে তিনি বলেন, আমাদের কৌশলগত লক্ষ্য ও পররাষ্ট্রনীতি উন্নয়নে ওই দুই দেশে অস্ত্র বিক্রি কতটা সহায়ক, তা নিশ্চিতে পর্যালোচনা করা হচ্ছে।

প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল বুধবার প্রথম খবর দেয় যে, বাইডেন প্রশাসন সৌদি ও আমিরাতের কাছে কয়েক হাজার কোটি ডলারের অস্ত্র বিক্রি সাময়িকভাবে স্থগিত করেছে।

এসব অস্ত্রের মধ্যে ছিল, আমিরাতের কাছে এফ-৩৫ যুদ্ধ বিমান এবং সৌদি আরবের কাছে প্রিসিশন গাইডেড মিউনিশন মারণাস্ত্র, যা স্বল্প সময়ের মধ্যে চিহ্নিত টার্গেট ধ্বংস করে ফিরে আসে।

নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী, প্রেসিডেন্ট বাইডেন যুক্তরাষ্ট্রের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক ফের মূল্যায়নে কাজ শুরু করার এক সপ্তাহ পর পদক্ষেপ আসল।

২০ জানুয়ারি শপথ নিয়ে হোয়াইট হাউসে কাজ শুরুর প্রথম ধাপেই ট্রাম্পের কিছু গুরুত্বপূর্ণ নীতি পর্যালোচনা বা বাতিলে নির্বাহী আদেশে স্বাক্ষর করেন তিনি।

ইসরায়েলকে নজিরবিহীন সমর্থন ও ইরানের বিরুদ্ধে ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগের নীতির পাশাপাশি সৌদি আরব ও আমিরাতের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখেছিলেন ট্রাম্প।

২০১৯ সালের মে মাসে ইরানের সঙ্গে উত্তেজনা পরিস্থিতিতে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেন ট্রাম্প। ওই সময় সৌদি আরব, আমিরাত ও জর্ডানের কাছে ট্রাম্পের আট বিলিয়ন ডলার মূল্যের অস্ত্র বিক্রির সিদ্ধান্তের বিরোধিতা করে মার্কিন কংগ্রেস।

ক্ষমতা ছাড়ার আগ মুহূর্তে গত বছরের ডিসেম্বরে আগে সৌদি আরবকে ২৯ কোটি ডলার মূল্যের ছোট অস্ত্র বিক্রির ডিক্রি অনুমোদন করেছিলেন ট্রাম্প।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

পরবর্তী খবর

এই বিভাগের আরও খবর