৫ ডিসেম্বর, ২০২০ ১১:৩৮

চীনের বেল্ট অ্যান্ড রোডের বিকল্প পথে তাইওয়ান-যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

চীনের বেল্ট অ্যান্ড রোডের বিকল্প পথে তাইওয়ান-যুক্তরাষ্ট্র

ফাইল ছবি

বিভিন্ন দেশের উন্নয়নে বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) নামে একটি প্রকল্পের অধীনে আর্থিক সহায়তা দিয়ে থাকে চীন। এশিয়া ও ল্যাটিন আমেরিকার দেশগুলোর অবকাঠামো ও ইন্ধনশক্তি উন্নয়নসংক্রান্ত কাজে অর্থায়নের জন্য এই বিআরআই'র বিকল্প চালুর পরিকল্পনা করছে তাইওয়ান ও যুক্তরাষ্ট্র। 

পরিকল্পনা অনুযায়ী আগামী দুই বছরের মধ্যে এশিয়া ও ল্যাটিন আমেরিকায় অবকাঠামো ও ইন্ধনশক্তি উন্নয়ন প্রকল্পে অর্থায়ন শুরু করা হবে। যৌথভাবে এ এজেন্ডা হাতে নিয়েছে তাইওয়ান ও যুক্তরাষ্ট্র।

সম্প্রতি এক সাক্ষাৎকারে তাইওয়ানের অর্থমন্ত্রী শু-জাইন রং বলেছেন, অবকাঠামো উন্নয়ন প্রয়াসী দেশগুলোকে তহবিল জোগানোর ক্ষেত্রে বিআরআইর বিকল্প ব্যবস্থা বৃহত্তর স্বচ্ছতার সঙ্গে কাজ করবে। প্রাইভেট সেক্টর থেকে সংগ্রহ করা মূলধন ব্যবহার করা হবে অত্যন্ত স্বচ্ছতার সঙ্গে। এ ব্যাপারে একটি পরিকল্পনা নিয়ে এগিয়ে চলেছে যুক্তরাষ্ট্র ও তাইওয়ান।

উল্লেখ্য, চলতি বছরের গত সেপ্টেম্বরে অর্থায়নের নতুন ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সেই চুক্তিতে বলা হয়, তাইওয়ানের ব্যাংক, বীমা ও অন্যান্য ব্যক্তি খাতের মূলধন জড়ো করে তা দিয়ে অর্থায়ন করা হবে।

একইভাবে অর্থ সংগ্রহের জন্য আরও ২০টি দেশ ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের সঙ্গে ঐকমত্যে পৌঁছেছে। এ দেশগুলো অবকাঠামো প্রকল্পের তহবিল পেতে যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট ফিন্যান্স করপোরেশনের সঙ্গে কাজ করবে। যুক্তরাষ্ট্র ধারণা করছে, বিআরআই বিকল্পের মাধ্যমে ২০২৫ সালের মধ্যে তাইওয়ানের সঙ্গে সম্মিলিতভাবে উন্নয়নশীল দেশগুলোয় ৭ হাজার ৫০০ কোটি ডলার বিনিয়োগ করা যাবে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর