শিরোনাম
প্রকাশ : ২৩ মে, ২০২১ ১২:৪৪
আপডেট : ২৩ মে, ২০২১ ১২:৪৭
প্রিন্ট করুন printer

চীন ও আফগান পররাষ্ট্রমন্ত্রী ফোনালাপে যা বললেন...

অনলাইন ডেস্ক

চীন ও আফগান পররাষ্ট্রমন্ত্রী ফোনালাপে যা বললেন...
Google News

চীনের রাষ্ট্রীয় কাউন্সিলার ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই তার ফোনালাপে আফগান পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ হানিফ আত্তারকে আফগানিস্তানে ‘মধ্যপন্থী মুসলিম নীতি’ এবং পররাষ্ট্র নীতি অনুসরণের মতামত পোষণ করেন। 

ওয়াং ই তার বলেন, 'চীন তার মূল স্বার্থ রক্ষার জন্য চীনের প্রতি আফগানিস্তানের দৃঢ় সমর্থনের প্রশংসা করে এবং আফগানিস্তানের স্বাধীনতা, সার্বভৌমত্ব এবং মর্যাদার পক্ষে সর্বদা কথা বলবে।' এছাড়াও আফগানিস্তানে শান্তি ও পুনর্মিলন প্রক্রিয়া এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে চীন গঠনমূলক ভূমিকা পালন করে যাবে বলে পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন।

সরকারি এক বিবৃতিতে গত সোমবার (১৭ মে) জানানো হয়, চীন দুই দেশের মধ্যে 'বন্ধুত্ব, সহযোগিতা ও সুপ্রতিবেশী সম্পর্ক চুক্তি' স্বাক্ষরের ১৫ বছর পূর্তি উপলক্ষে আফগানিস্তানের সঙ্গে কাজ করতে ইচ্ছুক। চীন আফগানিস্তানের পরিস্থিতির সুষ্ঠু রূপান্তরের জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সংশ্লিষ্ট প্রস্তাবকে সমর্থন ও বাস্তবায়নের জন্য সব পক্ষের প্রতি আহ্বান জানিয়েছে, যাতে বিশেষ করে সন্ত্রাসী বাহিনীর পুনরুত্থান এড়ানো যায়। 

অন্যদিকে, আফগান পররাষ্ট্রমন্ত্রী আত্তার বলেছেন, আফগানিস্তান চীনের সঙ্গে সম্পর্ক জোরদার করতে দৃঢ়ভাবে প্রতিশ্রুতিবদ্ধ। দ্বিপাক্ষিক বাস্তববাদী ও সন্ত্রাসবিরোধী সহযোগিতা আরও গভীর করার পাশাপাশি আঞ্চলিক সহযোগিতা এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়ে চীনের সঙ্গে কৌশলগত আলোচনা ও যোগাযোগ পরিচালনার আশা করছেন তিনি।

মহামারির বিরুদ্ধে দেশটির লড়াইয়ের প্রতি দৃঢ় সমর্থনের পাশাপাশি আফগানিস্তানকে মানবিক ও উন্নয়ন সহায়তার জন্য তিনি চীনকে ধন্যবাদ জানান এবং আফগানিস্তানে শান্তি ও পুনর্মিলন প্রক্রিয়াকে সমর্থন করার ক্ষেত্রে চীনের নিরন্তর ইতিবাচক ভূমিকার অত্যন্ত প্রশংসা করেন।  

 

বিডি প্রতিদিন / অন্তরা কবির  

এই বিভাগের আরও খবর