৪ অক্টোবর, ২০২২ ১৪:২৩

বিক্ষোভ দমন ইস্যুতে ইরানের ওপর নিষেধাজ্ঞার হুমকি বাইডেনের

অনলাইন ডেস্ক

বিক্ষোভ দমন ইস্যুতে ইরানের ওপর নিষেধাজ্ঞার হুমকি বাইডেনের

দুই সপ্তাহের বেশি সময় ধরে ইরানে ব্যাপক বিক্ষোভ চলছে

ইরানে বিক্ষোভ দমনে যুক্ত ব্যক্তিদের নিষেধাজ্ঞার আওতায় আনার কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সোমবার এক বিবৃতিতে হোয়াইট হাউজ এটা নিয়ে উদ্বেগ জানিয়ে ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেয়।

প্রেসিডেন্ট বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র ইরানের জনগণের স্বাধীনভাবে প্রতিবাদ করার অধিকারের প্রতি সমর্থন অব্যাহত রাখবে। শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর সহিংসতার সঙ্গে যুক্ত অপরাধীদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে ওয়াশিংটন।

বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র ইরানি নারী এবং দেশটির সব মানুষের পাশে দাঁড়িয়েছে। প্রতিবাদকারীরা সাহসিকতার মাধ্যমে পুরো দুনিয়াকে অনুপ্রাণিত করছে।

এদিকে সোমবার ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আল খামেনি আন্দোলন নিয়ে বলেন, এই দাঙ্গা যুক্তরাষ্ট্র ও অবৈধ ইহুদি অঞ্চল ও বিদেশে বসবাসরত কিছু ইরানির পরিকল্পনায় হয়েছে। তরুণীর মৃত্যু তাকে কষ্ট দিয়েছে উল্লেখ করে বলেন, এটি নিয়ে তদন্ত হচ্ছে। কিন্তু এর মাঝে দাঙ্গাবাজরা রাস্তায় নেমে  কুরআন পোড়াচ্ছে, মাথা থেকে হিজাব ফেলে দিচ্ছে, মসজিদ ও মানুষের গাড়িতে আগুন দিচ্ছে। এটি কোনো সাধারণ ও স্বাভাবিক প্রতিক্রিয়া না।

খামেনি দাবি করেন, মাসা আমিনির মৃত্যু নিয়ে আন্দোলন না হলেও অন্য কোনো উপায়ে যুক্তরাষ্ট্র ও অবৈধ ইহুদি রাষ্ট্র ইসরায়েল ইরানে দাঙ্গা ছড়াত।

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর