১৬ নভেম্বর, ২০২৩ ০৯:৫৪

গাজার জন্য ‘বর্ধিত মানবিক বিরতির’ প্রস্তাব পাস নিরাপত্তা পরিষদে

অনলাইন ডেস্ক

গাজার জন্য ‘বর্ধিত মানবিক বিরতির’ প্রস্তাব পাস নিরাপত্তা পরিষদে

ইসরায়েলি বোমায় গাজার ধ্বংসযজ্ঞ। সংগৃহীত ছবি

অবশেষে গাজার জন্য ‘বর্ধিত মানবিক বিরতির’ প্রস্তাব পাস হলো জাতিসংঘের নিরাপত্তা পরিষদে। ইসরায়েলের নৃশংস আগ্রাসনের প্রায় দেড় মাসের মাথায় এই প্রস্তাব পাস হলো।

১৫ নভেম্বর গাজায় মানবিক বিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব দেয় মাল্টা।

মানবিক বিরতি প্রস্তাবের পক্ষে নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১২ সদস্য ভোট দিয়েছে। কোনো সদস্য রাষ্ট্র প্রস্তাবের বিপক্ষে ভোট না দিলেও ভোটদানে বিরত ছিল যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও রাশিয়া।  

ফিলিস্তিন ও ইসরায়েল যুদ্ধ শুরু হওয়ার গাজায় যুদ্ধ বিরতি বা মানবিক বিরতি বাস্তবায়নের লক্ষ্যে নিরাপত্তা পরিষদ পঞ্চমবারের বৈঠক ছিল এটি। আগের বৈঠকে উত্থাপিত প্রস্তাবে যুক্তরাষ্ট্র ভেটো দেওয়ায় পাস হয়নি।

পাস হওয়া প্রস্তাবে নির্দিষ্ট সময়সীমা উল্লেখ করা না হলেও রেড ক্রস, জাতিসংঘের বিভিন্ন সংস্থা ও অন্যান্য নিরপেক্ষ মানবিক সংগঠনগুলোকে ত্রাণ কার্যক্রম পরিচালনার সুযোগ করে দিতে ‘পর্যাপ্ত সংখ্যক দিন’র জন্য জরুরি ভিত্তিতে বর্ধিত মানবিক বিরতি ও করিডর খুলে দেওয়ার আহ্বান জানানো হয়েছে।  এছাড়া গাজায় হামাসের হাতে জিম্মি সব ইসরায়েলি ও বিদেশি নাগরিককে মুক্তি দেওয়ার দাবি জানানো হয়েছে।

প্রস্তাবটি পালনে জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলোর জন্য আন্তর্জাতিক আইনি বাধ্যবাধকতা রয়েছে। যদিও নিরাপত্তা পরিষদের এ ধরনের অনেক প্রস্তাব ইতোপূর্বে ইসরায়েল মেনে চলেনি।

গত ৭ অক্টোবর থেকে রিপোর্ট লেখা পর্যন্ত ১১ হাজার ৩০০ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। তাদের মধ্যে সাড়ে সাত হাজারের বেশি নারী ও শিশু। সূত্র: আল জাজিরা ও সিএনএন

বিডি প্রতিদিন/আজাদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর