শিরোনাম
৮ মার্চ, ২০২৪ ১৬:৫৭

ভয়াবহ ক্ষতির মুখে গ্রেট ব্যারিয়ার রিফ

অনলাইন ডেস্ক

ভয়াবহ ক্ষতির মুখে গ্রেট ব্যারিয়ার রিফ

রং নষ্ট হয়ে যাচ্ছে গ্রেট ব্যারিয়ার রিফের

অস্ট্রেলিয়ার কোরাল রিফ বা গ্রেট ব্যারিয়ার রিফ পৃথিবীর অন্যতম প্রাকৃতিক দ্রষ্টব্য। কোরালের প্রাকৃতিক বাঁধ তৈরি হয়েছে সমুদ্রে। তার রং অভাবনীয়। বহু মানুষ কেবল এই কোরাল রিফ দেখতেই অস্ট্রেলিয়ায় যান। 

বিজ্ঞানীদের অনুমান, জলবায়ু পরিবর্তনের কারণে সেই কোরাল রিফ ভয়াবহভাবে ক্ষতির মুখে পড়েছে। গ্রেট ব্যারিয়র রিফের দীর্ঘ এলাকায় কোরাল তার রং হারিয়েছে। বিজ্ঞানের ভাষায় যাকে মাস ব্লিচিং বলা হয়। মৃতপ্রায় কোরাল তার টিস্যু থেকে একধরনের অ্যালগি উৎপাদন করে। সেই অ্যালগি বা পরগাছা কোরালের রং নষ্ট করে দেয় এবং কোরালকে ধ্বংস করে দেয়। দীর্ঘ এলাকা-জুড়ে সে ঘটনা ঘটেছে বলে বিজ্ঞানীদের অনুমান।

এ নিয়ে অস্ট্রেলিয়ার পরিবেশ মন্ত্রীও একটি বিবৃতি দিয়েছেন। তার এক্স হ্যান্ডেলে সেটি প্রকাশিত হয়েছে। সেখানে তিনি বলেছেন, যেভাবেই হোক কোরাল রিফ বাঁচাতে হবে। জলবায়ু পরিবর্তনের ফলে এমন ঘটনা ঘটছে।

বস্তুত, যে জায়গায় এই কোরাল রিফ আছে, সেখানে সমুদ্রের গভীরতা খুব বেশি নয়। জলবায়ু পরিবর্তনের কারণে সমুদ্রের জলের তাপমাত্রা আচমকা বেড়ে গেছে। যার ফলে এ ঘটনা ঘটছে বলে মনে করা হচ্ছে। দ্রুত ওই তাপমাত্রা না কমলে কোরাল রিফ বাঁচানো যাবে না বলে বিজ্ঞানীদের অভিমত। কিন্তু কীভাবে জলের তাপমাত্রা কমা সম্ভব, তা নিয়ে চিন্তায় বিজ্ঞানীরা।

সূত্র : ডয়চে ভেলে

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর