বুধবার, ৩ ডিসেম্বর, ২০১৪ ০০:০০ টা

পাকিস্তানে সেনা অভিযানে বিদেশিসহ নিহত ৪৭

হতাহতের সংখ্যা বাড়তে পারে

পাকিস্তানে পৃথক সেনা অভিযানে কমপক্ষে ৪৭ জন বিদ্রোহী নিহত হয়েছে। গতকাল উত্তর ওয়াজিরিস্তান, খাইবার ও ওরাকজাই এলাকায় এসব অভিযান চালানো হয়।
দেশটির গণমাধ্যমে বলা হয়েছে, উত্তর ওয়াজিরিস্তানের দাত্তাখেল উপজাতীয় এলাকায় সেনাবাহিনীর বিমান হামলায় অন্তত ৩০ বিদ্রোহী নিহত হয়েছে। নিহতদের মধ্যে দুই কমান্ডার ও বেশ কয়েকজন বিদেশি সেনা রয়েছে বলে নিরাপত্তা বাহিনীর একটি সূত্র জানিয়েছে। তাছাড়া এ হামলায় অন্তত দুটি গাড়ি ধ্বংস হয়েছে। পাকিস্তান সামরিকবাহিনীর আন্তঃবাহিনী জনসংযোগ বিভাগ (আইএসপিআর) অবশ্য ১৭ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে। এর মধ্যে বেশ কয়েকজন বিদেশি রয়েছে বলে সংস্থাটি নিশ্চিত করেছে। এদিকে, গতকাল সকালে খাইবার উপজাতীয় অঞ্চলের আক্কাখেল এলাকায় নিরাপত্তাবাহিনী ও বিদ্রোহীদের মধ্যে সংঘর্ষে অন্তত পাঁচ বিদ্রোহী নিহত ও ছয়জন আহত হয়েছে। এ সময় উভয়পক্ষের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে বলে জানিয়েছে নিরাপত্তাবাহিনী। অন্যদিকে, তিহার উপত্যকার শিরিন দারা এলাকার একটি চেকপোস্টে বিদ্রোহীরা হামলা চালাতে এলে নিরাপত্তাবাহিনী পাল্টা হামলা চালায়। এতে অন্তত ১২ বিদ্রোহী নিহত হয়। এছাড়া বেশ কিছু বিদ্রোহী আহত হয়। নিরাপত্তাবাহিনী বলেছে, নিহতের সংখ্যা বাড়তে পারে। এ সময় বিদ্রোহীরা তাদের সঙ্গীদের লাশ  ফেলে রেখেই পালিয়ে যায়।
এদিকে আফগানিস্তান সংকট নিয়ে আয়োজিত লন্ডন সম্মেলনে যোগ দিতে পাকিস্তান ছেড়েছেন দেশটির প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। দুই দিনের এ সম্মেলন আজ শেষ হবে। পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তাসনিম আসলাম এক বিবৃতিতে বলেন, ‘ব্রিটেন ও আফগান সরকার যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করেছে। আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি ও প্রধান নির্বাহী আবদুল্লাহ আবদুল্লাহ সম্মেলনে উপস্থিত থাকবেন।’ সফরকালে নওয়াজ শরিফ ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে বৈঠক করবেন। এ ছাড়া মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ও বিশ্ব ব্যাংক নেতাদের সঙ্গেও তার বৈঠক করার কথা রয়েছে। দ্য ডন

সর্বশেষ খবর