Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : সোমবার, ৩ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ২ ডিসেম্বর, ২০১৮ ২৩:৩১

সংক্ষেপে

সংক্ষেপে

কাতারকে আমন্ত্রণ জানাবে সৌদি

চলতি মাসে সৌদি আরবে অনুষ্ঠিত হতে যাওয়া উপসাগরীয় দেশগুলোর জোট জিসিসি (গালফ কোঅপারেশন কাউন্সিল) সম্মেলনে কাতারের আমির তামিম বিন হামাদকে আমন্ত্রণ জানাবে সৌদি আরব। জিসিসি মহাসচিব আবদেল লতিফ জায়ায়ানি কাতার সফর করে তার হাতে সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের আমন্ত্রণ তুলে দেবেন। এক বছরেরও বেশি সময় ধরে সৌদি আরবের নেতৃত্বে প্রতিবেশী চার দেশের অবরোধের আওতায় রয়েছে কাতার। সন্ত্রাসবাদে অর্থায়নের অভিযোগে এই অবরোধ আরোপ করা হলেও তা অস্বীকার করে আসছে কাতার।

দ্রুতই কিমের সঙ্গে বৈঠকের আশা ট্রাম্পের

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আশা করছেন, আসছে নতুন বছরের প্রথমদিকেই উত্তর কোরীয় নেতা কিম জং উনের সঙ্গে তার দ্বিতীয় দফায় বৈঠকের আয়োজন করা হবে। বৈঠকটি যথাসম্ভব জানুয়ারি কিংবা ফেব্রুয়ারিতেই হতে পারে। গত জুনে সিঙ্গাপুরে এ দু’নেতা প্রথমবারের মতো ঐতিহাসিক শীর্ষ সম্মেলনে মিলিত হন। এরই ধারাবাহিকতায় দ্বিতীয়বারের মতো তাদের বৈঠকের জন্য সম্ভাব্য তিনটি স্থানের কথা ভাবা হচ্ছে বলেও জানান ট্রাম্প। আর্জেন্টিনায় জি ২০ সম্মেলনে যোগ দেওয়া শেষে দেশে ফেরার পথে তাকে বহন করা এয়ার ফোর্স ওয়ান বিমানে সাংবাদিকদের শনিবার তিনি এসব কথা বলেন।

জড়িতদের হস্তান্তরের দাবি এরদোগানের

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান সৌদি সাংবাদিক জামাল খাসোগি হত্যায় জড়িত সন্দেহভাজন ব্যক্তিদের তুরস্কের কাছে হস্তান্তরের দাবি করেছেন। আর্জেন্টিনায় জি-২০ সম্মেলনের শেষের দিন গত শনিবার এক সংবাদ সম্মেলনে এরদোগান এই দাবি করেন। তিনি আরও বলেন, জি-২০ সম্মেলনে একমাত্র কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ছাড়া আর কেউ এ হত্যার বিষয়ে কোনো কথা বলেননি।

ইউরোপের নিরাপত্তাকে টার্গেট করেছে রাশিয়া

মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ বলেছেন, রাশিয়ার নয়া ক্ষেপণাস্ত্রগুলো ইউরোপের নিরাপত্তাকে লক্ষ্যবস্তুতে পরিণত করেছে। তিনি শনিবার স্পেনের দৈনিক ‘এল পাইস’-এ লেখা এক নিবন্ধে এই দাবি করেন। স্টোলটেনবার্গ বলেন, গত কয়েক বছর ধরে রাশিয়া মধ্যম-পাল্লার বেশ কিছু নতুন ক্ষেপণাস্ত্র উৎপাদন করে তার পরীক্ষা চালিয়েছে এবং এগুলোকে বিভিন্ন অবস্থানে মোতায়েন করেছে।


আপনার মন্তব্য