শিরোনাম
প্রকাশ : বুধবার, ১৬ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৫ জানুয়ারি, ২০১৯ ২৩:০১

সংক্ষপেে

সংক্ষপেে

‘শর্তহীন আলোচনায় প্রস্তুত কাতার’

  আন্তঃআরব চলমান সংকটের সমাধানে আলোচনার জন্য কাতার প্রস্তুত আছে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী। কাতারের বিরুদ্ধে ২০১৭ সালে সৌদি নেতৃত্বাধীন চার দেশের আরোপিত অবরোধের জেরে উপসাগরীয় এই অঞ্চলে কূটনৈতিক সংকট শুরু হয়। কাতারের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, চলমান সংকট সমাধানে আলোচনার জন্য তার দেশ প্রস্তুত আছে; তবে এই আলোচনা হতে হবে কোনো শর্ত ছাড়াই।  আফ্রিকান ইউনিয়ন কমিশনের চেয়ারম্যান মুসা ফাকির সঙ্গে দোহায় যৌথ সংবাদ সম্মেলনে এসব কথা বলেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল রহমান বিন জসিম আল থানি।

কাবুলে তালেবানের গাড়িবোমা হামলা

আফগানিস্তানের রাজধানী কাবুলে অত্যন্ত সুরক্ষিত একটি বিদেশি কম্পাউন্ডের সামনে এক গাড়ি বোমা হামলায় অন্তত চার জন নিহত হয়েছেন। সোমবার কাবুলের পূর্বাংশের গ্রিন ভিলেজ কম্পাউন্ডের সামনে চালানো এ হামলায় আরও ৯০ জন আহত হয়েছেন, মঙ্গলবার এর দায় স্বীকার করেছে তালেবান। এই গ্রিন ভিলেজ কম্পাউন্ডে বেশ কয়েকটি আন্তর্জাতিক কোম্পানি ও ত্রাণ সংস্থার দফতর রয়েছে। তালেবান যোদ্ধাদের এ হামলায় বিদেশি ও আফগান নিরাপত্তা বাহিনীর বহু সদস্য হতাহত হয়েছেন বলে দাবি করেছেন জঙ্গিগোষ্ঠী তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ।

পোল্যান্ডে ছুরিকাহত মেয়রের মৃত্যু

পোল্যান্ডের গিডানস্ক নগরীর মেয়রকে ছুরিকাঘাত করে হত্যা করেছে এক দুর্বৃত্ত। ওই মেয়রের নাম পাবেল আদামোভিচ। রবিবার শত শত লোকের সামনে অনুষ্ঠান মঞ্চে ৫৩ বছর বয়সী এই মেয়রের ওপর হামলা চালানো হয়। ছুরিকাহত আদামোভিচকে দ্রুত স্থানীয় একটি হাসপাতালে নেওয়ার পর সেখানে পাঁচ ঘণ্টা ধরে অস্ত্রোপচার করে তাকে বাঁচানোর চেষ্টা করা হয়েছিল। সোমবার পোল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী লুকাস সুমোস্কি আদামোভিচের মৃত্যুর খবর নিশ্চিত করেন। গত ২০ বছর ধরে আদামোভিচ গিডানস্ক নগরীর মেয়রের দায়িত্ব পালন করছিলেন।


আপনার মন্তব্য