শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২৪ মার্চ, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২৩ মার্চ, ২০২০ ২৩:০৭

ভারতের অর্ধেক লকডাউন

১২ দিন আগেই লোকসভা অধিবেশন মুলতবি

নয়াদিল্লি প্রতিনিধি

ভারতের অর্ধেক লকডাউন

করোনাভাইরাসের প্রকোপ নিরসনে গতকাল ভারতের প্রায় অর্ধেকাংশ লকডাউন (সব রকম চলাচল   নিষিদ্ধ) করে দেওয়া হয়েছে। ১৪টি রাজ্য পুরোপুরি এবং ১১টি রাজ্য আংশিক শাটডাউন করা হয়েছে।

এদিকে, নির্ধারিত সময়ের ১২ দিন আগে লোকসভার (সংসদ) অধিবেশন গতকাল অনির্দিষ্টকালের জন্য মুলতবি ঘোষণা করা হয়েছে। মুলতবি হওয়ার আগে ২০২০-২১ সালের অর্থবিল পাস হয়েছে কোনোরকম আলোচনা  ছাড়াই। আলোচনা ছাড়া কোনো বিল সংসদে অনুমোদিত হওয়ার ঘটনা ২০ বছরের মধ্যে এই প্রথম ঘটল।

 

করোনাভাইরাসের প্রকোপে ক্ষতিগ্রস্ত খাতগুলোর উদ্ধারে সরকার শিগগিরই একটি ইকোনমিক   প্যাকেজ ঘোষণা করার সম্ভাবনা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চার দিন আগে জাতির উদ্দেশে তাঁর দেওয়া ভাষণে অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের নেতৃত্বে বিশেষ টাস্কফোর্স গঠনের ঘোষণা দিয়েছিলেন। এ টাস্কফোর্স পরিস্থিতি মূল্যায়ন করে সমাধানের দিকনির্দেশনা দেবে।

নির্মলা সীতারমন ইতিমধ্যে ঘোষণা করেছেন, কভিড-১৯ মোকাবিলায় যারা অর্থদান করবেন তাদের সে দানকে ‘করপোরেট সোশ্যাল রেসপনসিবিলিটি (সিএসআর)’ হিসেবে গণ্য করা হবে। সংসদ অধিবেশনে গতকাল কংগ্রেস দলের নেতা অধীর রঞ্জন চৌধুরী ইকোনমিক প্যাকেজ আজই (সোমবার) ঘোষণা করার দাবি জানান। কিন্তু স্পিকার ওম বিড়লা বলেন, বিষয়টি সোমবার উত্থাপন করা অনুচিত। কারণ সোমবার দিনটি শুধু অর্থবিল পাস করার জন্য সব দলের মধ্যে ঐকমত্য হয়েছে।


আপনার মন্তব্য