শনিবার, ২৭ মার্চ, ২০২১ ০০:০০ টা

ভারত মে মাসের শেষ দিকে ইরানের চাবহর বন্দর চালু করছে

প্রতিদিন ডেস্ক

ইরানের দক্ষিণ-পূর্ব উপকূলে ওমান উপসাগর সংলগ্ন চাবহর বন্দরের একটি অংশ নির্মাণ করছে ভারত। পণ্য উঠানো-নামানোর কাজে এ বন্দর ইরান তো ব্যবহার করবেই; পাকিস্তানকে এড়িয়ে আফগানিস্তান এবং মধ্য-এশীয় দেশগুলোও ব্যবহার করবে।

ভারতের বন্দর ও জাহাজ চলাচলমন্ত্রী মনসুখ মন্দভাইয়া বলেন, বন্দরের কাজ পুরোপুরি শুরুর দিনটির অনুষ্ঠানে যোগ দিতে তিনি মে মাসের শেষের দিকে ইরান সফর করবেন।

বার্তা সংস্থার খবরে বলা হয়, প্রেসিডেন্ট ট্রাম্পের শাসনকালে যুক্তরাষ্ট্র ইরানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের কারণে চাবহর বন্দর উন্নয়নের কাজ মন্থর হয়ে পড়ে। প্রেসিডেন্ট জো বাইডেনের আমলে ইরান-যুক্তরাষ্ট্র সম্পর্ক স্বাভাবিক হয়ে ওঠার সম্ভাবনা রয়েছে। বন্দর উন্নয়নে ৫০ কোটি ডলার বিনিয়োগ করা হচ্ছে।

চাবহর বন্দরের দুটি টার্মিনাল বানিয়ে দিচ্ছে ভারত। বন্দরের লাগোয়া শহীদ বেহেশতি কমপ্লেক্সও ভারত বানিয়ে দিচ্ছে। ইরানের সঙ্গে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী ভারত ১০ বছর ধরে টার্মিনাল পরিচালনা করবে।

পূর্ণাঙ্গভাবে চালু না হলে চাবহর বন্দরে ২০১৯ সালের ফেব্রুয়ারি থেকে ২০২১ সালের জানুয়ারি পর্যন্ত ১২৩টি জাহাজ এসেছে এবং এগুলোতে ১৮ লাখ টন পণ্য ওঠানো-নামানো হয়েছে।

ভারত ইরানের সিস্তান প্রদেশের রাজধানী জাহেদান থেকে চাবহর পর্যন্ত ৬০০ কিলোমিটার রেলপথ নির্মাণের পরিকল্পনা নিয়েছে। আফগাসিন্তানে পণ্য নেওয়ার সুবিধার্থে এটা করা হবে। প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হবে ১৬০ কোটি মার্কিন ডলার।

সর্বশেষ খবর