শুক্রবার, ৩ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৪৫ লাখ, শীর্ষে যুক্তরাষ্ট্র

বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৪৫ লাখ, শীর্ষে যুক্তরাষ্ট্র

বিশ্বজুড়ে করোনায় মোট মৃতের সংখ্যা ৪৫ লাখ ৪৭ হাজার ছাড়িয়েছে এবং মোট আক্রান্তের সংখ্যা ২১ কোটি ৯৪ লাখে পৌঁছেছে। মৃত্যু এবং আক্রান্তে বিশ্বের মধ্যে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। সূত্র : ওয়ার্ল্ডোমিটার।

খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে আবার দ্রুততার সঙ্গে বাড়ছে আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা। গত বুধবার ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ১ লাখ ৮৪ হাজার ৪২০ জন। এই সময়ে মৃত্যু হয়েছে ১ হাজার ৪৮০ জনের। এর আগের দিন যুক্তরাষ্ট্রে করোনা শনাক্ত হয় ১ লাখ ৬৭ হাজার ৫২৪ জন। মৃত্যু হয় ১ হাজার ৪২১ জনের। তার আগেরদিন দেশটিতে শনাক্ত হয়েছিল ১ লাখ ২৮ হাজার ৮৯১ জন এবং মৃত্যু হয় ৭০২ জনের। যুক্তরাষ্ট্রে করোনার নতুন ঢেউয়ে আক্রান্ত এবং মৃত্যু দুটিই বাড়ছে। পরিসংখ্যান অনুযায়ী, শুধু যুক্তরাষ্ট্রেই নয়, বিশ্বের আরও অনেক দেশে গত সাড়ে ছয় মাসের মধ্যে আবারও বাড়ছে করোনার ভয়াবহতা। গত দুই মাস ধরে ইন্দোনেশিয়ায় করোনার সংক্রমণ বাড়তে থাকলেও এখন অনেকটাই কমেছে। বুধবার ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১০ হাজার, মৃত্যু ৬৫৩ জন। তবে ইন্দোনেশিয়ায় করোনার প্রকোপ কমলেও ভিয়েতনামে এক দিনেই মৃত্যু ৮ শতাধিক ছাড়িয়েছে। ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিলে এক দিনে মৃত্যু হয়েছে ৭০৩ জন, আক্রান্ত ২৬ হাজার ৩৪৮ জন। মেক্সিকোতে আবারও বৃদ্ধি পেয়ে শেষ ২৪ ঘণ্টায় মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৮৩৫ জনে, এই সময়ে আক্রান্ত হয়েছে ১১ হাজার।

পরিসংখ্যান বলছে, করোনার নতুন ঢেউ এখনো ছড়িয়ে যাচ্ছে বিশ্বের অনেক দেশেই। যার ফলে সেসব দেশে এখনো করোনার মৃত্যু বাড়ছে। রাশিয়া এর মধ্যে একটি। দেশটিতে ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৭৯০ জন আর আক্রান্ত ১৮ হাজার ৩৬৮ জন।

অপরদিকে দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে করোনায় আক্রান্ত হয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৫ লাখ ৮১ হাজার ১৫০ জনে।

দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ২ কোটি ৮ লাখ ৪ হাজার ২১৫ জন। মৃত্যুর দিক দিয়ে দেশটির অবস্থান দ্বিতীয়। ভারতে বুধবার পর্যন্ত মোট ৩ কোটি ২৮ লাখ ১০ হাজার ৮৪৫ জনের সংক্রমণ নিয়ে বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমণের স্থানে অবস্থান করছে। একই সময়ে মৃত্যু সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ লাখ ৩৯ হাজার ২০ জনে।

সর্বশেষ খবর