শুক্রবার, ৮ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

সম্পর্ক ঝালাইয়ে আলোচনায় বসছেন বাইডেন ও জিন পিং

সম্পর্ক ঝালাইয়ে আলোচনায় বসছেন বাইডেন ও জিন পিং

দক্ষিণ চীন সাগর থেকে শুরু করে তাইওয়ান ও তালেবানসহ একাধিক বিষয়ে ক্রমে সংঘাতের দিকে এগিয়ে যাচ্ছে আমেরিকা ও চীন। এ অবস্থায় দ্বিপক্ষীয় সম্পর্ক কিছুটা স্বাভাবিক করতে আলোচনায় বসছেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

হোয়াইট হাউস সূত্রে খবর, চলতি বছরের শেষের দিকে ভার্চুয়াল বৈঠকে বসতে চলেছেন বাইডেন ও জিন পিং। এএফপি জানিয়েছে, রোমে হতে চলা জি-২০ দেশগুলোর বৈঠকে আসছেন না চীনা প্রেসিডেন্ট। ফলে সেখানে তার সঙ্গে বাইডেনের বৈঠক হওয়া সম্ভব নয়। তাই এবার ভার্চুয়ালি দুই রাষ্ট্রপ্রধান বৈঠক করবেন। হোয়াইট হাউসের কর্মকর্তার কথায়, ‘প্র্রেসিডেন্ট (বাইডেন) বলেছেন, অনেক দিন শি জিন পিংয়ের সঙ্গে তার দেখা হয়নি। ফলে সাক্ষাৎ হলে তার ভালো লাগবে। আমরা আশা করতেই পারি ভার্চুয়ালি হলেও একে অপরের সঙ্গে দেখা করবেন।’

ওই কর্মকর্তা আরও জানান, দুই দেশের মধ্যে যোগাযোগ বাড়ানোর লক্ষ্যে উভয় পক্ষের উচ্চপদস্থ কর্মকর্তাদের বৈঠকও ইতিমধ্যে শুরু হয়েছে। বুধবার সুইজারল্যান্ডের শহর জুরিখের একটি হোটেলে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেইক সুলিভান ও চীনের শীর্ষ কূটনীতিক ইয়াং জিয়েচীনের মধ্যে রুদ্ধদ্বার বৈঠক হয়।

বুধবারের বৈঠকে সুলিভান যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের কর্মকান্ড, হংকং, শিনজিয়াং ও তাইওয়ান নিয়ে তাদের অবস্থান ও মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বলে জানিয়েছে হোয়াইট হাউস।

ছয় ঘণ্টার বৈঠক শেষে দুই পক্ষই আলোচনা খোলামেলা ও গঠনমূলক হয়েছে বলে জানিয়েছে। বৈঠকের মেজাজ আলাস্কা থেকে একেবারেই আলাদা ছিল, বলছে যুক্তরাষ্ট্র।

বৈঠকে উপস্থিত এক মার্কিন কর্মকর্তা সাংবাদিকদের জানান, ‘আজকের আলোচনা থেকে আমরা বেরিয়ে এসেছি বছর শেষ হওয়ার আগেই একটি দ্বিপক্ষীয় ভার্চুয়াল শীর্ষ বৈঠক করার ব্যাপারে নীতিগতভাবে ঐকমত্য হয়।’ এ বিষয়ে বিস্তারিত জানতে চাইলে হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি বলেন, বৈঠক নিয়ে কাজ করছেন তারা। জানানোর মতো কিছুই চূড়ান্ত হয়নি এখনো।

সর্বশেষ খবর