মঙ্গলবার, ৯ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

জলবায়ু রক্ষার প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ, মনোযোগ এখন অর্থায়নে

জলবায়ু রক্ষার প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ, মনোযোগ এখন অর্থায়নে

জলবায়ু রক্ষার দাবিতে গ্লাসগোতে সোচ্চার পরিবেশবাদীরা

এক সপ্তাহ পার করল জাতিসংঘের জলবায়ু সম্মেলন কপ-২৬। কিন্তু এখনো জলবায়ু রক্ষার পুরনো যে প্রতিশ্রুতি তা বাস্তবায়নের কোনো লক্ষণ দেখা যায়নি। তবে দ্বিতীয় সপ্তাহে প্রবেশ করা কপ-২৬-এ প্রাকৃতিক বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে কীভাবে সহায়তা করা যায় এবং দরিদ্র ওই দেশগুলোকে ক্ষতিপূরণ দেওয়া হবে কি না সে বিষয়ে আলোচনা করার প্রস্তুতি নিয়েছেন বিশ্বনেতারা।

জলবায়ু পরিবর্তনের কারণে ইতিমধ্যেই ক্ষতিগ্রস্ত এবং আরও বেশি ক্ষতির ঝুঁকিতে থাকা দরিদ্র দেশগুলোর পক্ষ থেকে প্রতিশ্রুত বার্ষিক ১০০ কোটি ডলার দাবি করা হচ্ছে।

ধনী দেশগুলোর পক্ষ থেকে ২০০৯ সালের সম্মেলনে এই অর্থ দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়। কিন্তু ২০২০ সালেও তা বাস্তবায়ন না করে ২০২৩ সালে নতুন লক্ষ্যমাত্রা দেওয়ায় উন্নয়নশীল দেশগুলোর মধ্যে এ নিয়ে তীব্র হতাশা দেখা দিয়েছে। বিবিসির প্রতিবেদনে বলা হয়, ঐতিহাসিকভাবে জলবায়ু পরিবর্তনের জন্য উন্নয়নশীল দেশগুলোর দায় খুব সামান্যই। অপরদিকে বৈশ্বিক জনসংখ্যার মাত্র ১ শতাংশ ধনী মানুষ দরিদ্রতম ৫০ শতাংশ মানুষের চেয়ে দ্বিগুণেরও বেশি কার্বন নিঃসরণ করছে।

গতকাল সম্মেলনে ‘অ্যাডাপটেশন, লস অ্যান্ড ড্যামেজ ডে’ ঘিরে বৈশ্বিক উষ্ণায়নের প্রভাব মোকাবিলার উপায় নিয়ে আলোচনা হয়েছে। বিশেষ করে দরিদ্র দেশগুলোর জন্য এ আলোচনা ফলপ্রসূ হওয়ার কথা।

গতকালের আলোচনায় জলবায়ু ঝুঁকিতে থাকা দেশগুলোকে কীভাবে সাহায্য করা হবে, সে বিষয়ে চুক্তিতে পৌঁছানোর জন্য ধনী দেশগুলোকে চাপ দেয় নানা সংগঠন।

কপ-২৬-এর আয়োজক দেশ ব্রিটেন আলোচনায় গতি ফেরানোর চেষ্টায় ৩৯১ মিলিয়ন ডলারের নতুন তহবিল প্রদানের ঘোষণা দিয়েছে। বৈশ্বিক উষ্ণায়নের প্রভাব মোকাবিলায় এশিয়া প্যাসিফিক অঞ্চলের দেশগুলোকে সহায়তা প্রদানও থাকছে ব্রিটেনের ঘোষণায়। কিন্তু খরা, বন্যা আগের চেয়ে অনেক বেড়ে যাওয়ায় উচ্চ তাপমাত্রার সঙ্গে খাপ খাইয়ে নিতে উন্নয়নশীল দেশগুলো আরও বেশি পরিমাণ অর্থসাহায্য চায়। গ্লাসগো সম্মেলন শেষ হতে আর মাত্র তিন দিন বাকি। অর্থাৎ তাপমাত্রা বৃদ্ধির হার ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখতে চুক্তিতে পৌঁছানোর জন্য আর পাওয়া মাত্র ওই সময় টুকু।

সর্বশেষ খবর