রবিবার, ১৬ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

ইউক্রেনে রুশ হামলার নতুন ছক হয়েছে : যুক্তরাষ্ট্র

ইউক্রেনে রুশ হামলার নতুন ছক হয়েছে : যুক্তরাষ্ট্র

ইউক্রেন ইস্যুতে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা যেন শেষই হচ্ছে না। রাশিয়া-ইউক্রেন সীমান্তবর্তী এলাকা থেকে সেনাদের ফিরিয়ে আনা শুরু করলেও ইউক্রেনে হামলার পরিকল্পনা এখনো পরিত্যাগ করেনি রাশিয়া; বরং অদূর ভবিষ্যতে কীভাবে ইউক্রেনে একটি ‘সফল’ হামলা পরিচালনা করা যায়, তারই ছক কষছে দেশটি। যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সদর দফতর পেন্টাগনের মুখপাত্র জন কিরবি শুক্রবার এক সংবাদ সম্মেলনে মার্কিন সরকার ও সামরিক বাহিনীর এই আশঙ্কার কথা জানিয়েছেন। ইউক্রেন ইস্যুতে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যকার সংলাপের ব্যর্থতার এক সপ্তাহ পর এই শঙ্কা প্রকাশ করল পেন্টাগন। ইউক্রেনে সম্প্রতি যে ব্যাপক সাইবার হামলা ঘটল- সেদিকে ইঙ্গিত দিয়ে শুক্রবারের সংবাদ সম্মেলনে জন কিরবি বলেন, ‘রাশিয়া নতুনভাবে ইউক্রেনে হামলার পরিকল্পনা সাজাচ্ছে। যে কোনো একটি অজুহাত সৃষ্টি করে দেশটির সেনাবাহিনী ইউক্রেনে প্রবেশ করতে চাইছে। সামরিক পরিভাষায় একে আমরা বলি ফলস ফ্ল্যাগ অপারেশন।’ সম্প্রতি এক সাইবার হামলায় ইউক্রেনের কয়েক ডজন সরকারি ওয়েবসাইট ধ্বংস হয়েছে। হামলার আগে সাইবার মাধ্যমে হ্যাকাররা ইউক্রেনবাসীর উদ্দেশে এক সতর্কবার্তায় বলেছিল, ‘নিকৃষ্টতম পরিস্থিতির জন্য প্রস্তুত হও।’ এই বার্তার এক ঘণ্টার মধ্যেই হামলা হয় ওয়েবসাইটগুলোতে। যুক্তরাষ্ট্র ও আটলান্টিক মহাসাগরের উত্তর উপকূলীয় দেশসমূহের সামরিক জোট ন্যাটো ইতোমধ্যে ব্যাপকমাত্রার এই হামলার নিন্দা জানানোর পাশাপাশি ইউক্রেনের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছে। তবে রাশিয়া এখনো এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। সংবাদ সম্মেলনে জন কিরবি আরও বলেন, পেন্টাগনের হাতে থাকা গোয়েন্দা তথ্য অনুযায়ী, ইউক্রেনের রুশপন্থি বিদ্রোহীদের সহায়তা করতে গোপনে একটি বিশেষ বাহিনী প্রস্তুত করছে রাশিয়া। এই বাহিনীর সদস্যরা শহর অঞ্চলে যুদ্ধ, আগ্নেয়াস্ত্র ও বিস্ফোরক ব্যবহারে পারঙ্গম।

ওয়েবসাইটে সাইবার হামলা : ইউক্রেন সীমান্তে রুশ সেনা মোতায়েনের পর সাইবার আক্রমণের শিকার হয়েছে ইউক্রেনের সরকারি ওয়েবসাইটগুলো। জানা গেছে, অন্তত ৭০টি সরকারি ওয়েবসাইটে এই সাইবার হামলা হয়েছে। রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়ছে, হামলার শিকার ওয়েবসাইটগুলোতে সতর্কবার্তা দেওয়া হয়েছে। বার্তায় বলা হয়েছে, ‘ভয় পাও, সবচেয়ে খারাপ কিছু হতে যাচ্ছে।’ ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটেও ইউক্রেনীয়, রাশিয়ান ও পোলিশ ভাষায় এ ধরনের সতর্ক বার্তা দেখা গেছে। রাশিয়া এবং পশ্চিমা মিত্রদের মধ্যে আলোচনা শেষ হওয়ার কয়েক ঘণ্টা পরে এই সাইবার আক্রমণ দেখা যায়। এর আগে ইউক্রেন সীমান্তে অন্তত ১ লাখ সেনা মোতায়েন করে রাশিয়া।

সাইবার হামলার বার্তা দেখে অনেকে আশঙ্কা করছেন যে ২০১৪ সালে রাশিয়ার ইউক্রেন দখলের মতো এবারও কিছু হতে পারে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির চিফ অব স্টাফ অ্যান্ড্রি ইয়ারমাক বলেছেন, তার দেশের ভাগ্য ‘জীবন ও মৃত্যু’র মধ্যে ঝুলছে। যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা বলেন, কূটনৈতিক প্রচেষ্টা ব্যর্থ হলে রাশিয়া আক্রমণের প্রস্তুতি নেবে। মার্কিন যুক্তরাষ্ট্র বিষয়টি নিয়ে উদ্বিগ্ন। রাশিয়া অবশ্য হামলার পরিকল্পনা অস্বীকার করেছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, ‘রাশিয়া আশা করে যুক্তরাষ্ট্রের সঙ্গে নিরাপত্তা ইস্যু নিয়ে আবারও আলোচনা শুরু হবে।’

সর্বশেষ খবর