সোমবার, ২৫ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

জয়ের আত্মবিশ্বাসে জেলেনস্কি

জয়ের আত্মবিশ্বাসে জেলেনস্কি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন যুদ্ধে বন্দরনগরী মারিউপোল প্রায় দুই মাস অবরুদ্ধ করে রাখার পর সেখানে জয় দাবি করেছেন। একই সঙ্গে দনবাসখ্যাত দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চল এই মুহূর্তে রাশিয়ার দখলে। ঠিক সেই মুহূর্তে আত্মবিশ্বাসের সুর শোনা গেল ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কণ্ঠে। ইস্টার দিবসে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেন বিজয়ী হবে বলে প্রত্যাশার কথা জানালেন জেলেনস্কি।

গতকাল সেন্ট সোফিয়া ক্যাথেড্রল থেকে জেলেনস্কি বলেন, আজকের মহান ছুটির দিন আমাদের বড় আশা এবং অবিচল বিশ্বাস দেয় যে,  অন্ধকার দূরীভূত করবে আলো, মন্দের বিপরীতে ভালো বিজয়ী হবে, মৃত্যুর বিপরীতে জীবন বিজয়ী হবে এবং ইউক্রেন অবশ্যই জিতবে।

এদিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইসও প্রায় একই কথা বলেছেন। তার মন্তব্য, শেষ পর্যন্ত এই যুদ্ধে রাশিয়া পরাজিত হবে। তবে যুদ্ধে খুব সহসায় বিজয় আসবে না। ইউক্রেনীয় অংশীদারদের সঙ্গে আলোচনায় তারা এটা উপলব্ধি করতে সক্ষম হয়েছেন। 

তবুও ইউক্রেন জিতছে মন্তব্য করে নেড প্রাইস বলেন, এই মুহূর্তে তারা জয় পাচ্ছে। এটা কোনো আশ্চর্যের বিষয় নয় উল্লেখ করে যুক্তরাষ্ট্রের এই কর্মকর্তা বলেন, তারা (ইউক্রেনীয়রা) দৃঢ়তা এবং সংকল্পের সঙ্গে লড়ছে। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রসহ আরও ৩০টি দেশ ইউক্রেনকে নিরাপত্তা সহায়তা দিচ্ছে।

অন্যদিকে জেলেনস্কি বলেন, সৃষ্টিকর্তা এবং সমগ্র স্বর্গীয় আলো আমাদের পাশে আছে। আমরা খুব দুঃসময় পার করছি। তবে এই পথের শেষে ইউক্রে সুখ এবং সমৃদ্ধি জীবন পাবে বলে প্রত্যাশার কথা জানান তিনি।

ইস্টার সানডে বা পবিত্র রবিবার হলো খ্রিস্টিয় ক্যালেন্ডারের অন্যতম গুরুত্বপূর্ণ ধর্মীয় উৎসব। খ্রিস্টানরা এই দিনে মৃত্যুর বিরুদ্ধে যিশুখ্রিস্টের বিজয় উদযাপন করে। খ্রিস্টে বিশ্বাসীদের কাছে এটি পুরাতন জীবনের অবসানের পরে নতুন জীবনের শুরুর প্রতীক।

দুই মাস যুদ্ধে ইউক্রেনে রাশিয়ার প্রায় ২০ হাজারের বেশি সেনা নিহতসহ ২ শতাধিক যুদ্ধবিমান থেকে শুরু করে ব্যাপক সংখ্যক সামরিক যান ধ্বংসের দাবি করেছে কিয়েভ। রাশিয়া এর সম্পূর্ণটা স্বীকার না করলেও বেশ ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছে বলে স্বীকার করেছে।

ইউক্রেন যুদ্ধের সম্ভাব্য ফলাফল নিয়ে বিবিসির সাংবাদিক সোফি রাওয়ার্থ যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইসের সঙ্গে কথা বলেছেন। প্রাইস বলেছেন, যুদ্ধে খুব সহসায় বিজয় আসবে না ইউক্রেনীয় অংশীদারদের সঙ্গে আলোচনায় তারা এটা উপলব্ধি করতে সক্ষম হয়েছেন। 

তার মন্তব্য, এটা রাশিয়ার জন্য একটা ‘কৌশলপূর্ণ পরাজয়’ হতে যাচ্ছে। যেভাবে এবং যখনই তা ঘটুক যুক্তরাষ্ট্র তা নিয়ে আত্মবিশ্বাসী।

ইস্কান্দার-এম ক্ষেপণাস্ত্র মোতায়েনের অভিযোগ : ইউক্রেনের সামরিক বাহিনীর দাবি, তাদের সীমান্তের ৬০ কিলোমিটারের মধ্যে শক্তিশালী ইস্কান্দার-এম ক্ষেপণাস্ত্র লঞ্চার মোতায়েন করেছে রাশিয়া। দেশটির বিমান বাহিনী দাবি করছে, বেলগোরোড অঞ্চলে অতিরিক্ত সেনা উপস্থিতিও বাড়িয়েছে মস্কো। বিমান বাহিনী জানিয়েছে, ইউক্রেন সীমান্তের মাত্র ৬০ কিলোমিটারের মধ্যেই স্থাপন করা হয়েছে ইস্কান্দার-এম ক্ষেপণাস্ত্র লঞ্চার। ইস্কান্দার একটি মোবাইল ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা। ন্যাটোতে এসএস-২৬ স্টোন হিসেবে পরিচিত। এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থার মাধ্যমে ৫০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানা যায় এবং পারমাণবিক অস্ত্র বহনেও সক্ষম। ইউক্রেন সরকার অভিযোগ করে আসছে, চলমান যুদ্ধে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করে আসছে রাশিয়া। এসব হামলা বেসামরিক স্থাপনাকে টার্গেট করছে রুশ বাহিনী।

সর্বশেষ খবর