শনিবার, ২৭ আগস্ট, ২০২২ ০০:০০ টা

কংগ্রেস ছাড়লেন গুলাম নবী আজাদ, রাহুলের সমালোচনা

কলকাতা প্রতিনিধি

কংগ্রেস ছাড়লেন গুলাম নবী আজাদ, রাহুলের সমালোচনা

কংগ্রেস ছাড়লেন দলটির সিনিয়র নেতা গুলাম নবী আজাদ। গতকাল তিনি তার ইস্তফাপত্র পাঠান দলের সভানেত্রী সোনিয়া গান্ধীর কাছে। কংগ্রেসের প্রাথমিক সদস্য পদসহ সব ধরনের পদ থেকেই ইস্তফা দিয়েছেন তিনি।

এদিন সোনিয়াকে পাঁচ পাতার একটি চিঠিও লিখেছেন তিনি। তাতে তিনি লেখেন- ‘আপনি জানেন আপনাদের পরিবারের সঙ্গে আমার অত্যন্ত ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী, তাঁর স্বামী সঞ্জয় গান্ধী থেকে শুরু করে আপনার স্বামী রাজীব গান্ধীর সঙ্গেও আমার সুসম্পর্ক ছিল। আপনার প্রতিও আমি শ্রদ্ধাশীল। আমি এবং আমার আরও কিছু সহকর্মী এবার নিষ্ঠার সঙ্গে আদর্শ মেনে চলব। এ আদর্শই আমি গোটা জীবন ধরে মেনে এসেছি।’ তিনি লেখেন, ‘বর্তমানে কংগ্রেস দলের পরিস্থিতি যে পর্যায়ে পৌঁছেছে সেখান থেকে আর ফিরে আসার কোনো অবকাশ নেই।’ চিঠিতে তিনি দলের সাবেক সভাপতি রাহুল গান্ধীর  সমালোচনাও করেছেন। তিনি  তাকে ‘অপরিপক্ব’ বলেও মন্তব্য করেছেন। তার অভিমত, ‘রাহুলের অপরিপক্বতা এবং তার দলে আলোচনার ব্যবস্থা ধ্বংস করার জন্যই দলের আজ এ অবস্থা।’

কংগ্রেসের দীর্ঘদিনের নেতা ছিলেন গুলাম নবী আজাদ। দলের ওয়ার্কিং কমিটির মেম্বার এবং সোনিয়া গান্ধী নেতৃত্বাধীন দলটির পলিটিক্যাল অ্যাফেয়ার্স গ্রুপের সদস্য ছিলেন তিনি। বিভিন্ন সময়ে কেন্দ্রের গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্বেও ছিলেন তিনি। ২০১৪ থেকে ২০২১ রাজ্যসভার বিরোধী দলনেতা ছিলেন গুলাম। ২০০৫-২০০৮ সাল পর্যন্ত তিনি ছিলেন জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী। সম্প্রতি কয়েক বছর ধরে দলের সঙ্গে বিভিন্ন মতাদর্শিক পার্থক্য তৈরি হচ্ছিল দলের একাধিক সিনিয়র নেতাদের। সেই বিক্ষুব্ধ জি-২৩ নেতাদের মধ্যে অন্যতম ছিলেন গুলাম।

এ গোষ্ঠীর ২৩ জন নেতাই ২০২০ সালে সোনিয়া গান্ধীকে চিঠি দিয়ে সম্পূর্ণ সাংগঠনিক সংশোধন এবং পূর্ণ সময়ের এবং দৃশ্যমান নেতৃত্বের আহ্বান জানিয়েছিলেন। এদিকে গুলাম নবী আজাদের কংগ্রেস ছাড়ার পরই অত্যন্ত দুঃখজনক বলে বর্ণনা করেছেন দলের অন্য সিনিয়র নেতারা। গুলামের কংগ্রেস ছাড়ার পরেই জম্মু-কাশ্মীরের এক সাবেক বিধায়কসহ পাঁচ কংগ্রেস নেতা দল ছাড়েন।

সর্বশেষ খবর