বৃহস্পতিবার, ৫ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

৮৯ রাশিয়ান সেনা নিহতের কারণ মোবাইলের ব্যবহার!

এ কারণে শত্রুপক্ষ সামরিক সদস্যদের অবস্থান শনাক্ত করে

প্রায় এক বছর থেকে চলা ইউক্রেনের সঙ্গে যুদ্ধে রাশিয়া কখনই এত সেনার মৃত্যু একসঙ্গে দেখেনি। নতুন বছর শুরু হওয়ার পরপরই ইউক্রেনের এক মিসাইল হামলায় ওই হতাহতের ঘটনা ঘটে। এতে নিহত হন ৮৯ জন রুশ সেনা। যদিও গত পরশু রাশিয়া দাবি করেছিল মৃতের সংখ্যা ৬৩। আর ইউক্রেন গত শনিবার রাতে ওই হামলায় ৪০০ রুশ সেনা মারা গেছে বলে দাবি করেছে।

ঘটনার দুই দিন পর রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ওই ঘটনার জন্য সেনাদের অবৈধভাবে মোবাইল ব্যবহারকেই দায়ী করেছে। এক তদন্তে উঠে এসেছে এ চাঞ্চল্যকর তথ্য। তদন্তে বলা হয়, সামরিক নিয়ম ভেঙে মোবাইল ফোন ব্যবহার করছিলেন রুশ সেনারা। তার জেরেই মিসাইল হামলা চালাতে সফল হয়েছে ইউক্রেন।

রাশিয়া জানিয়েছে, পয়লা জানুয়ারি মধ্যরাত ১টার দিকে ওই কারিগরি কলেজের ওপর যুক্তরাষ্ট্রের  তৈরি হিমার্স রকেট সিস্টেম থেকে অন্তত ছয়টি রকেট নিক্ষেপ করা হয়। এর মধ্যে দুটি আকাশেই ধ্বংস করে দেওয়া হয়েছিল। বাকি চারটি কলেজে আঘাত করে। গতকাল টেলিগ্রামে প্রকাশ করা   একটি বিবৃতিতে রাশিয়ার সেনাবাহিনী জানিয়েছে, হামলায় নিহতদের মধ্যে রেজিমেন্টর উপপ্রধান লেফটেন্যান্ট কর্নেল বাচুরিন রয়েছেন। বিবৃতিতে আরও বলা হয়, ‘নিষিদ্ধ হওয়া সত্ত্বেও সেনারা মোবাইল ফোনের ব্যবহার করছিল। এ কারণে শত্রুপক্ষ (আমাদের) সামরিক সদস্যদের অবস্থান শনাক্ত করে, হামলার স্থান নির্ধারণ করতে এবং ক্ষেপণাস্ত্র হামলা চালাতে পেরেছে।’

এর পেছনে যে কর্মকর্তাদের দায় রয়েছে বলে তদন্তে জানা যাবে, তাদের বিচারের আওতায় আনা হবে বলে জানানো হয়েছে রাশিয়ার পক্ষ থেকে। সেই সঙ্গে ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা না ঘটে, সেটা ঠেকাতেও ব্যবস্থা নেওয়া হচ্ছে।

যখন ক্ষেপণাস্ত্র হামলা হয়, তখন ওই কারিগরি কলেজটিতে নতুন নিয়োগ পাওয়া সেনাতে বোঝাই ছিল। গত সেপ্টেম্বর মাসে ভøাদিমির পুতিন যে তিন লাখ রিজার্ভ সেনা তলব করছিলেন, এরা ছিলেন তারই অংশ। আশপাশে অনেক গোলাবারুদও মজুদ করা ছিল।

হামলার ঘটনার পর সামরিক বাহিনীর বিরুদ্ধে অদক্ষতার অভিযোগ তুলে রাশিয়ার অনেক বিশ্লেষক এবং রাজনৈতিক বলেছেন, সেনাদের এ ধরনের একটি ঝুঁকিপূর্ণ এলাকায় থাকতে দেওয়া  ঠিক হয়নি। দোনেৎস্কে রাশিয়াপন্থি সাবেক    একজন শীর্ষ কর্মকর্তা পাবেল গুবারেভ বলেছেন, ওইভাবে একটি বাড়িতে এত বেশি সেনা থাকার ব্যবস্থা করা ছিল ফৌজদারি অপরাধ। এ জন্য যাদের দায় রয়েছে, তাদের শাস্তি দেওয়া না হলে সেটা হবে আরও ভয়াবহ,’।

এদিকে নিহত প্রত্যেক সেনার পরিবারকে ৫ মিলিয়ন রুবল (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৭৫ লাখ টাকা) করে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন।

সর্বশেষ খবর