Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৮ জানুয়ারি, ২০১৯ ১৭:৩৪
আপডেট : ১৮ জানুয়ারি, ২০১৯ ১৭:৩৬

কাশ্মীরে প্রবল তুষারপাত, নিহত ৪

দীপক দেবনাথ, কলকাতা

কাশ্মীরে প্রবল তুষারপাত, নিহত ৪
ফাইল ছবি

প্রবল তুষারপাতে ভারতের কাশ্মীর উপত্যকায় চারজনের মৃত্যু হয়েছে। ভারী বরফের স্তরের নিচে আরও ছয় জনের আটকা পড়ে থাকার আশঙ্কা করা হচ্ছে। শুক্রবার সকালের দিকে উপত্যকার লাদাখ এলাকার খারদুং লা পাস এলাকায় এ দুর্ঘটনা ঘটে। 

সীমান্ত সড়ক সংস্থা (বিআরও)-এর এক কর্মকর্তা জানান, ‘এদিন সকাল সাতটা নাগাদ ১০ জন যাত্রী নিয়ে একটি ট্রাক যখন খারদুং লা পাস এলাকায় অবস্থান করছিল সেসময়ই প্রবল তুষারপাত শুরু হয়। আর তাতেই এই দুর্ঘটনাটি ঘটে। দুর্ঘটনার খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার কাজে হাত লাগায় বিআরও, সেনাবাহিনী, স্থানীয় পুলিশ ও রাজ্য দুর্যোগ মোকাবিলা বিভাগের সদস্যরা। এখনও পর্যন্ত তিন জনের লাশ উদ্ধার করা হয়েছে। অন্য নিখোঁজ ব্যক্তিদের সন্ধানে অভিযান চলছে।’  

এদিকে গত বৃহস্পতিবার থেকে কাশ্মীর, হিমাচল প্রদেশর একটা বড় অংশসহ হিমালয়ের পাদদেশ জুড়ে প্রবল তুষারপাত ও শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। কুলু, মানালি, কলপা, কিন্নর, কেলং সহ একাধিক জায়গা সাদা বরফে ঢেকে গেছে। বাড়ি, ঘর থেকে শুরু করে রাস্তা, গাড়ি, সবুজ গাছপালা সবকিছুই বরফের নিচে মুখ লুকিয়েছে। লাদাখে পারদ নেমেছে মাইনাস ১২ ডিগ্রি সেলসিয়াসে, কারগিল-এ তাপমাত্রা নেমেছে মাইনাস ২০.২ ডিগ্রি সেলসিয়াসের নিচে। ভারী তুষারপাতের সম্ভাবনা রয়েছে অনন্তনাগ, বারামুল্লা, বন্দিপোরা, গান্দেরবাল, কুপওয়ারা, লে, কারগিল, কুলগামে।

জেলা প্রশাসন থেকে সতর্কবার্তা পাঠিয়ে বলা হয়েছে, তুষারপাত কবলিত এলাকাগুলোতে মানুষের চলাফেরা করার নিষেধ করা হয়েছে। এসময় প্রচুর পরিমাণে শুকনো খাবারসহ অন্য প্রয়োজনীয় জিনিস বাসায় মজুদ করে রাখার কথা বলা হয়েছে।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য