১৬ আগস্ট, ২০১৯ ১৯:৩৯

জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল নিয়ে ফের সরব মমতা

দীপক দেবনাথ কলকাতা

জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল নিয়ে ফের সরব মমতা

ফাইল ছবি

"বন্দুক কোন সমস্যার সমাধান করতে পারেনা" জম্মুকাশ্মীর ইস্যুতে মুখ খুলে এই মন্তব্য করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও রাজ্যটির ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস প্রধান মমতা ব্যানার্জি। ভারতের সাবেক প্রধানমন্ত্রী প্রয়াত অটল বিহারী বাজপেয়ীর প্রথম মৃত্যুবার্ষিকীতে তার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে এই মন্তব্য করেছেন মমতা। 

শুক্রবার টুইট করে মমতা জানান, "সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীজির প্রথম মৃত্যুবার্ষিকীতে তাকে আমার শ্রদ্ধা। অটলজির ব্যবহৃত কয়েকটি শব্দ স্মরণ করা যাক- তিনি বলতেন সমস্যা সমাধানে তিনটি মুখ্য নীতি গ্রহণ করা উচিত। এগুলি হল- ইনসানিয়াত (মানবিকতা), জামুরিয়ত (গণতন্ত্র) এবং কাশ্মীরিয়ত (কাশ্মীরি সংস্কৃতি)।" 

উল্লেখ্য, ভারতের সাবেক এই প্রধানমন্ত্রী "কাশ্মীর নীতি" এই এই তিনটে তত্ত্ব এর উপর ভিত্তি করে তৈরি করেছিলেন।  দীর্ঘ রোগভোগের পর ২০১৮ সালে ৯৩ বছর বয়সে প্রয়াত হন বাজপেয়ী। 
কেন্দ্রে বাজপেয়ীর নেতৃত্বাধীন এনডিএ মন্ত্রিসভায় এই মমতাই রেল মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন। তাই তার মৃত্যু বার্ষিকীতে ফের একবার কাশ্মীর ইস্যুতে নিজের অভিমত দিলেন মমতা।

গত ৫ আগস্ট জম্মুকাশ্মীর থেকে ৩৭০ ও ৩৫এ  অনুচ্ছেদ বাতিল করা হয় এবং এই রাজ্য বিভক্ত করে জম্মু কাশ্মীর এবং লাদাখ, এই দুইটি কেন্দ্রশাসিত অঞ্চল গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়। এরপর থেকেই এই ইস্যুতে লাগাতার মুখ খুলে চলেছেন মমতা ব্যানার্জি।

 

বিডি-প্রতিদিন/ তাফসীর আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর