Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ৯ সেপ্টেম্বর, ২০১৯ ১৯:৫৩

গঙ্গার পাড়ে দুই বাংলার কবিতা উৎসব

দীপক দেবনাথ, কলকাতা:

গঙ্গার পাড়ে দুই বাংলার কবিতা উৎসব

চার দেওয়ালের মধ্যে নয়, ‘কবিতা’ এবার ঘর ছেড়ে বাইরে। দোয়েল কোকিলের শিসে, আম-জাম-জামরুল-কাঁঠালিচাঁপা গাছের পাতার মাঝে, গঙ্গা নদীর পাড়ে খোলা হাওয়ায় বসল আন্তর্জাতিক আড্ডা-দুই বাংলার কবিতা উৎসব। কবিতাকে ভালবেসেই সীমানা ছাড়িয়ে দুই বাংলার কবিরা মিলিত হলেন, বিচ্ছুরণ ঘটল তাদের প্রতিভার। 

সোমবার দুপুরে ‘সীমানা ছাড়িয়ে’ শীর্ষক এই কবিতা উৎসব বসেছিল পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগনা জেলার ব্যারাকপুরে অবস্থিত রামকৃষ্ণ বিবেকান্দ মিশন প্রাঙ্গণে। 

দুপুর ১২.৩০ মিনিট নাগাদ শুরু হয় আড্ডা, চলে বিকাল ৪ টা পর্যন্ত। কবিতাপাঠ, আবৃত্তি, গান, আলোচনা-কোন কিছুই বাদ গেল না। কেউ কবিতা আবৃত্তি করে শোনালেন, কেউ আবার তার নিজের গানে মুগ্ধ করলেন শ্রোতাদের। এরই মাঝে অনুষ্ঠানে উপস্থিত সকলের হাতেই তুলে দেওয়া হল মুড়ি-মুড়কি-লাল বাতাসা-বাদাম। আর ‘চায় পে চর্চা’ তো ছিলই। 

সমগ্র অনুষ্ঠানের প্রধান উদ্যোক্তা ছিল দুই বাংলার ‘অচ্ছুৎ’ সাহিত্য গোষ্ঠী। এছাড়াও দুই পাড়ের একাধিক সাহিত্য গোষ্ঠীর সদস্যরাও উপস্থিত ছিলেন-যার মধ্যে অন্যতম ভারতের ‘বাংলা রাইটার্স ফোরাম’, ‘মফস্বল বাংলা একাডেমী’, বাংলাদেশের কবি সংসদ, কুঁড়েঘর সাহিত্য পরিষদ প্রমুখ। 

আগামী অক্টোবর মাসে দ্বিতীয় আন্তর্জাতিক আড্ডা-‘সীমানা ছাড়িয়ে’ অনুষ্ঠিত হবে বাংলাদেশের মোহনার তীরে।  

অচ্ছুৎ সাহিত্য গোষ্ঠীর সম্পাদিকা অগ্নিশিখা বলেন, ‘কবিতা সব সময় হলঘরের ঘেরাটোপে হয়, সেটা অনেক সময়ই ব্যয়সাপেক্ষ, তাতে সবসময় আমরা আড্ডা দিতে পারি না। ফলে আন্তর্জাতিক ভাবে কবিতার আড্ডার ব্যবস্থা করা হয়েছে-‘সীমানা ছাড়িয়ে’। তারই প্রথম ধাপ হিসাবে গাঙ পাড়ের খোলা হাওয়ায় ব্যারাকপুর রামকৃষ্ণ বিবেকানন্দ মিশন মঠে এই কবিতা উৎসবের আয়োজন করা হয়েছে। আগামী ১৬ অক্টোবর দ্বিতীয় আড্ডা বসবে বাংলাদেশে মোহনার চড়ে।’ 

বাংলাদেশ থেকে আগত কবি ও কথা সাহিত্যিক তথা ঢাকা বাংলাদেশ একাডেমির সদস্য শাহনেওয়াজ পারভীন শান্তি বলেন, ‘দুই বাংলার কবি, সাহিত্যিকদের মেলবন্ধনের এই প্রচেষ্টা এককথায় অসাধারণ। তাঁর অভিমত রাজনৈতিক বা ভৌগলিক কারণে ভারত-বাংলাদেশের মধ্যে কাঁটাতারের বেড়া হয়তো থাকবে কিন্তু এই বেড়া দিয়ে কবিদেরকে আটকে রাখা যাবে না। আর সেই কারণে কবিদের টানে আমরা এসে থাকি।’ 


বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য