Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৩ অক্টোবর, ২০১৯ ০৮:৩৯

পশ্চিমবঙ্গে ডিটেনশন ক্যাম্প করতে দেবো না: মমতা

কলকাতা প্রতিনিধি:

পশ্চিমবঙ্গে ডিটেনশন ক্যাম্প করতে দেবো না: মমতা

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেছেন, আসামে জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) থেকে বাদ পড়া মানুষদের রাখার জন্য ওই রাজ্যটিতে ডিটেনশন ক্যাম্প রয়েছে। কিন্তু পাশ্চিমবঙ্গে কোনভাবেই সেরকম ডিটেনশন ক্যাম্প স্থাপনের কোন প্রশ্নই নেই। 

তিনি মনে করেন, নাগরিকত্ব (সংশোধনী) বিল-কে সমর্থন করার কোন প্রশ্নই নেই। অতএব এরাজ্যে ডিটেনশন ক্যাম্প করারও কোন সম্ভাবনা নেই। 

মঙ্গলবার শিলিগুড়িতে উত্তরবঙ্গের সচিবালয় ‘উত্তরকন্যায়’ কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি-এই তিনটি জেলার প্রশাসনিক কর্মকর্তাদের নিয়ে এক প্রশাসনিক বৈঠক থেকে মমতা বলেন, ‘আমি পরিস্কার করে বলে দিতে চাই যে, বাংলায় এনআরসি চালু করার কোন প্রশ্নই নেই। তাই ডিটেনশন ক্যাম্প স্থাপনেরও কোন প্রশ্ন উঠছে না। আসামে বিজেপি সরকারে আছে বলে তারা সেখানে এনআরসি চালু করেছে। 

তিনি বলেন, ‘১৯৮৫ সালে আসাম চুক্তি মোতাবেক আসামে এনআরসি বাস্তবায়ন করা হয়েছে। কিন্তু বাংলায় আমাদের সরকার আছে। আমরা সরকার চালাচ্ছি। আমরা আপনাদের আশ্বস্ত করে বলতে চাই যে এরাজ্যে এনআরসি বা ডিটেনশন ক্যাম্প স্থাপন করার কোন প্রশ্নই নেই।’ 

উল্লেখ্য, গত ৩১ আগষ্ট আসামে এনআরসি’র চূড়ান্ত তালিকা প্রকাশিত হয়। সেই তালিকা থেকে বাদ পড়ে ১৯ লাখের বেশি নাম। ওই ঘটনার পরই বিতর্কের শুরু। যদিও আসামের মতো পশ্চিমবঙ্গেও এনআরসি চালুর দাবি জানিয়ে আসছে বিজেপি। 


বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য