১৯ অক্টোবর, ২০২০ ১৭:০৫

পশ্চিমবঙ্গে পূজা মণ্ডপে দর্শনার্থী নয়: হাইকোর্টের নির্দেশ

অনলাইন ডেস্ক

পশ্চিমবঙ্গে পূজা মণ্ডপে দর্শনার্থী নয়: হাইকোর্টের নির্দেশ

ফাইল ছবি

পশ্চিমবঙ্গের সব পূজা মণ্ডপে দর্শকদের প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করলেন কলকাতা হাইকোর্ট। করোনা মহামারি পরিস্থিতিতে আদৌ পূজা করার অনুমতি দেওয়া সংগত কি না, তা নিয়ে হাইকোর্টে আবেদন করা হয়। সেই আবেদনে সোমবার হাইকোর্ট রাজ্যের সমস্ত পূজা মণ্ডপকে ‘নো এন্ট্রি’ জোন হিসেবে ঘোষণা করার নির্দেশ দিয়েছেন। 

আদালতের নির্দেশ কীভাবে এবং কতটা মানা হলো, তা আদালতকে জানাতে হবে। রাজ্য পুলিশের ডিজি এবং কলকাতার পুলিশ কমিশনারকে ৫ নভেম্বরের মধ্যে এ বিষয়ে হলফনামা জমা দিতে হবে। 

আজ সরকারপক্ষের হয়ে শুনানি করেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত  এবং আবেদনকারীর আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য।  শুনানি শেষে আদালত নির্দেশ দেন, ছোট-বড় সব মণ্ডপের চারপাশে ৫ থেকে ১০ মিটার দূরত্ব পর্যন্ত ব্যারিকেড করে দিতে হবে। ‘নো এন্ট্রি’ ঘোষণা করতে হবে সেই ব্যারিকেড করা অংশকে। সেখানে কাউকে ঢুকতে দেওয়া হবে না। পূজার প্রয়োজনে যাদের ঢুকতে হবে, মণ্ডপের বাইরে তাদের নামের তালিকা টাঙিয়ে রাখতে হবে। মণ্ডপের ভেতর ১৫ থেকে ২৫ জনের বেশি ঢুকতে দেওয়া হবে না। ঢুকতে দেওয়া যাবে না ওই তালিকার বাইরেও কাউকে। এই দূরত্ববিধি মানার দায়িত্ব নিতে হবে পুলিশ এবং পূজার উদ্যোক্তাদের।

আবেদনকারী আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য বলেন, ‘আমরা প্রতিটি মণ্ডপকে কন্টেনমেন্ট জোন হিসেবে ঘোষণা করতে আবেদন করেছিলাম। সেখানে আদালত নো এন্ট্রি জোন করার নির্দেশ দিয়েছেন। পুলিশকে এটা কার্যকর করতে হবে।'

সূত্র: আনন্দবাজার

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর