২৭ অক্টোবর, ২০২১ ১২:৫৭

ফের এক বছরের জন্য নিষিদ্ধ হলো পান মসলা-গুটখা

অনলাইন ডেস্ক

ফের এক বছরের জন্য নিষিদ্ধ হলো পান মসলা-গুটখা

সংগৃহীত ছবি

আবারও এক বছরের জন্য তামাকজাত দ্রব্য গুটখা ও পান মশলা নিষিদ্ধ করা হয়েছে পশ্চিমবঙ্গে। মঙ্গলবার (২৬ অক্টোবর) এ নিষেধাজ্ঞার কথা ঘোষণা করে রাজ্য সরকার। একইসঙ্গে আগামী এক বছর কোনো প্রকার তামাকজাত দ্রব্য বিক্রি করা যাবে না বলে স্পষ্ট করে দেওয়া হয়।

এদিন রাজ্যের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের নতুন নির্দেশিকায় বলা হয়, পশ্চিমবঙ্গে আগামী ৭ নভেম্বর থেকে নিষেধাজ্ঞা কার্যকর হবে। ৭ নভেম্বরের পর থেকে গুদামজাত দ্রব্যও বিক্রি করা যাবে না। সরকারি নির্দেশিকা অমান্য করে পান মশলা, গুটখা কিংবা নিকোটিনজাত পণ্য বিক্রি করা হলে সংশ্লিষ্ট ব্যবসায়ীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

২০০৬ সালের খাদ্য সুরক্ষা আইন ও জনসাধারণের স্বাস্থ্যের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে উল্লেখ করে নির্দেশিকায় আরও বলা হয়, আপাতত এক বছরের জন্য জারি থাকবে এই নির্দেশ। পরবর্তীকালে পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে এটাই প্রথমবার নয়, প্রতি বছরই তামাকজাত দ্রব্যের ওপর নিষেধাজ্ঞা জারি করে রাজ্য সরকার। স্থায়ীভাবে এর বিক্রি বন্ধের সিদ্ধান্ত নেওয়া যায় না বলেই এক বছর অন্তর এই নিয়মের পুনর্নবীকরণ হয়।

সূত্র: সংবাদ প্রতিদিন


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর