২৬ নভেম্বর, ২০২১ ১২:৩৩

বাংলাদেশের সাথে রেল, বন্দর যোগাযোগে উত্তর-পূর্ব ভারতে সুযোগ বাড়বে: অমিত শাহ

দীপক দেবনাথ, কলকাতা

বাংলাদেশের সাথে রেল, বন্দর যোগাযোগে উত্তর-পূর্ব ভারতে সুযোগ বাড়বে: অমিত শাহ

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, আগামী দুই-এক বছরের মধ্যেই উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি সড়ক ও রেলপথে বাংলাদেশের সাথে যুক্ত হয়ে যাবে। এরফলে এই অঞ্চলে অনেক সুযোগ-সুবিধা তৈরি হবে। তিনি আরও বলেন আগরতলা-আখাউড়ার মধ্যে রেল পরিষেবা চালু হয়ে গেলে বাংলাদেশের সাথে বাণিজ্যেরও অগ্রগতি হবে। 

২০১৪ সালে বাংলাদেশ ও ভারতের মধ্যে ঐতিহাসিক ‘স্থল সীমান্ত চুক্তি’ (এলবিএ) বাস্তবায়িত হওয়ার ফলে এই অঞ্চলের কানেকটিভিটি প্রভূত উন্নতি হয়েছে বলেও অভিমত অমিত শাহ’এর। 

বৃহস্পতিবার দিল্লিতে থেকে ভার্চুয়াল মাধ্যমে ‘ইন্ডিয়ান চেম্বার অব কর্মাস’ (আইসিসি) এর বার্ষিক সাধারণ সভায় বক্তব্য রাখতে গিয়ে এই সব মন্তব্য করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। অনুষ্ঠানে উপস্থিত বণিকসভার প্রতিটি সদস্যদের উত্তর-পূর্ব ভারতের বিনিয়োগের আহ্বান জানান শাহ। সেক্ষেত্রে প্রতিটি রাজ্য সরকারের তরফেই সহায়তার বাড়িয়ে দেওয়া হবে বলেও আশ্বাস দেন স্বরাষ্ট্রমন্ত্রী। 

তিনি বলেন, ‘নরেন্দ্র মোদির আমলে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে বিনিয়োগের পরিস্থিতি তৈরি হয়েছে। গত সাত বছরে ওই অঞ্চলে রাজনৈতিক ও অর্থনৈতিক স্থিতিশীলতা, সন্ত্রাসবাদের নিয়ন্ত্রণ এবং পরিকাঠামো খাতে খরচ বৃদ্ধি সেই পরিবেশ তৈরি করেছে। তার অভিমত উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে পর্যটন, তথ্যপ্রযুক্তি, কৃষি এবং জৈব খাদ্যের মতো ক্ষেত্রগুলিতে বিনিয়োগের প্রচুর সুযোগ রয়েছে। 

২০২৪ সালের মধ্যে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে বিমান, রেল, সড়ক সহ বিভিন্ন খাতে অবকাঠামোগত উন্নয়নের উপরেও জোর দেন মন্ত্রী। 
শাহ আরও জানান ‘উত্তর-পূর্ব রাজ্যগুলির সাথে পাঁচটি দেশের আন্তর্জাতিক সীমান্ত রয়েছে। এই অঞ্চলটিতে ২৭০টিরও বেশি সম্পদ্রায় ভুক্ত ও ১৮৫ টি ভাষাভাষির মানুষ বসবাস করেন। কিন্তু কিছু অল্পসংখ্যক মানুষ এই বৈচিত্রের সুযোগ নিয়ে উত্তর-পূর্বের পরিস্থিতিকে জটিল করে তুলেছে।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর