৬ আগস্ট, ২০২২ ২২:২৯

কলকাতার জাদুঘরে কনস্টেবলের এলোপাতাড়ি গুলি, নিহত এএসআই

দীপক দেবনাথ, কলকাতা

কলকাতার জাদুঘরে কনস্টেবলের এলোপাতাড়ি গুলি, নিহত এএসআই

প্রতীকী ছবি

কলকাতার পার্ক স্ট্রিটের ভারতীয় জাদুঘরের ভিতর এলোপাতাড়ি গুলি চালিয়েছেন সেখানে কর্মরত সিআইএসএফ'এর এক কনস্টেবল। সেই গুলিতে নিহত হয়েছেন সিআইএসএফ'এর অ্যাসিস্ট্যান্ট সাব ইন্সপেক্টর। এছাড়া মারাত্মকভাবে আহত হয়েছেন আরও এক সহকর্মী। 

জানা গেছে, জাদুঘরের পিছন দিকে রয়েছে সিআইএসএফ ব্যারাক। সেখানে আজ সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে এ ঘটনা ঘটে। ওই ব্যারাকে নিজেদের মধ্যে বিবাদের জেরেই গুলি চলে বলে খবর। যদিও গুলি চালানোর সঠিক কারণ এখনো জানা যায়নি। 

গুলিবিদ্ধ হয়ে নিহত সদস্যের নাম রঞ্জিত সরঙ্গি। তিনি সিআইএসএফ'এর অ্যাসিস্ট্যান্ট সাব ইন্সপেক্টর পদে কর্মরত ছিলেন। উড়িষ্যার বাসিন্দা রঞ্জিতের মাথায় গুলি লাগে। অন্যদিকে গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন সিআইএসএফ'এর অ্যাসিস্ট্যান্ট কমান্ডেন্ট সুবীর ঘোষ নামে আরেক কর্মকর্তা।  

নিউ মার্কেটের কিডস স্ট্রিটে অবস্থিত এমএলএ হোস্টেল থেকে ঢিল ছোড়া দূরত্বে জাদুঘরের ভিতর এই গুলি চালানোর ঘটায় যথেষ্ট আতঙ্ক ছড়ায় এদিন সন্ধ্যায়। ওই এলাকায় স্থানীয় ব্যবসায়ী, পথচারীরাও উদভ্রান্তের মত ছুটতে শুরু করে। 
 
জানা গেছে ওই সিআইএসএফ জওয়ান তার সার্ভিস রাইফেল (একে ৪৭) থেকে এলোপাতাড়ি গুলি চালায়। পুলিশ সূত্রে খবর অন্তত ১৫ রাউন্ড গুলি চলেছে।  

এদিকে অভিযুক্ত জওয়ানের ভিতরেই আছেন- এমন আশঙ্কা থেকে তাকে নিরস্ত্র করতে জাদুঘরের বাইরে থেকে ক্রমাগত মাইকিং করা হয়। অন্যদিকে সুসজ্জিত অবস্থায় জাদুঘরে পৌঁছায় কলকাতা পুলিশের স্পেশাল অ্যাকশন ফোর্স, কমব্যাট ফোর্স, সিআরপিএফ'এর অন্য সদস্যরা। বুলেটপ্রুফ জ্যাকেট পড়ে কমান্ডোরা জাদুঘরের ভিতরে প্রবেশ করেন। ঘটনাস্থলে পৌঁছন কলকাতা পুলিশ কমিশনার বিনীত গোয়েল সহ শীর্ষ কর্মকর্তারা। এরপর জাদুঘরের ভিতরে পুরো বিদ্যুৎ বিচ্ছিন্ন করে গোটা জায়গাটি অন্ধকার করা হয়। 

প্রায় দেড় ঘণ্টা অপারেশনের পর অবশেষে আটক করা হয় ওই হামলাকারীকে। ওই হামলাকারী অভিযুক্ত নাম অক্ষয় কুমার মিশ্র। তিনি সিআইএসএফ'এর হেড কনস্টেবল পদে কর্মরত। জানা গেছে মানসিক অবসাদ থেকেই হামলাকারী গুলি চালায় বলে জানা গেছে। রাত সাড়ে আটটার দিকে তাকে যখন কলকাতা পুলিশের কর্মকর্তারা গ্রেফতার করে নিয়ে যান, তখন গাড়ির ভিতর থেকে হাত নাড়াতে নাড়াতে যান অক্ষয়। জাদুঘর থেকে কঠোর নিরাপত্তার মধ্যে তাকে নিয়ে যাওয়া হয় এসএসকেএম হাসপাতালে। সেখানে তার শারীরিক পরীক্ষা করা হবে বলে জানা গেছে। অন্য একটি সূত্র বলছে অক্ষয়ের সিনিয়র কর্মকর্তারা প্রায় তাকে নিয়ে হাসি-ঠাট্টা, উত্তপ্ত করতেন। এই নিয়ে তার মধ্যে একটা চাপা ক্ষোভও ছিল।

পরে কলকাতার পুলিশ কমিশনার সাংবাদিকদের বলেন, এদিন সন্ধ্যায় এই ঘটনা জানতে পেরে আমাদের কমব্যাট টিম ঘটনাস্থলে এসে পৌঁছায় এবং খুব কম সময়ের মধ্যেই আমরা পরিস্থিতি নিজেদের নিয়ন্ত্রণে নেই। সিআইএসএফের টিমের সাথেও আমাদের যোগাযোগ হয়। আমরা সফলতার সাথে হামলাকারীকে নিরস্ত্র করে গ্রেফতার করতে পেরেছি। এখন তদন্ত শুরু হবে।
 
বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর