৯ আগস্ট, ২০২২ ১৬:৫৭

বিহারে জোট ভাঙল জেডিইউ-বিজেপির

কলকাতা প্রতিনিধি

বিহারে জোট ভাঙল জেডিইউ-বিজেপির

ভারতের বিহার রাজ্যে জনতা দল ইউনাইটেড (জেডিইউ) এবং ভারতীয় জনতা পার্টি (বিজেপি) জোট ভেঙে গেছে। ফলে পতন ঘটল নীতিশ কুমারের নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ) সরকারের। 

 
মঙ্গলবার জেডিইউ সংসদ সদস্য এবং বিধায়কদের নিয়ে নিজের বাসভবনে বৈঠকে বসেন মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। ওই বৈঠকেই বিজেপির সঙ্গে জোট ভাঙার সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী। এবং ওই বৈঠক শেষেই পরিষ্কার হয়ে যায় যে জেডিইউ এবং বিজেপি জোট সরকারে আর থাকছে না। 

এদিকে জোট সরকার ভাঙার পরেই কংগ্রেস এবং রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি) নীতিশকে সমর্থনের কথা জানিয়েছে। মঙ্গলবার বিকালে রাজ্যপাল ফাগু চৌহানের কাছে গিয়ে পদত্যাগ পত্র জমা দেবেন নীতিশ কুমার। এর আগে তিনি রাজ্যপালের সঙ্গে দেখা করার জন্য সময় চেয়েছিলেন।

গত কয়েকদিন ধরেই নিতিশ কুমারের নেতৃত্বাধীন এনডিএ জোট সরকারের ভবিষ্যৎ নিয়ে জল্পনা চলছিল। জেডিইউ এবং বিজেপির মধ্যে দূরত্ব ক্রমাগত বাড়ছিল। এমনকি নিতীশ কুমারও কেন্দ্রীয় সরকারের কর্মসূচি থেকে দূরত্ব বজায় রেখে চলছিলেন। এক মাস আগেই বিহারের মত অবস্থা হয়েছিল মহারাষ্ট্র রাজ্যেও। মহারাষ্ট্রে শিবসেনা নেতৃত্বাধীন মহা বিকাশ আগাড়ির জোট সরকারের ঘর ভাঙিয়ে সেখানে সিন্ডে-বিজেপি সরকার গঠন করেছে। 

২৪৩ আসন বিশিষ্ট বিহার বিধানসভায় আরজেডির মোট বিধায়ক সংখ্যা ৭৯, বিজেপির ৭৭, জেডিইউ ৪৫ জন বিধায়ক আছে। কংগ্রেসের রয়েছে ১৯ বিধায়ক, সিপিআইএমএল ১২ জন এবং হ্যাম পার্টির ৪ জন বিধায়ক। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর