১২ আগস্ট, ২০২২ ১৮:২৬

তৃণমূল নেতা অনুব্রতকে দফায় দফায় জেরা

দীপক দেবনাথ, কলকাতা

তৃণমূল নেতা অনুব্রতকে দফায় দফায় জেরা

অনুব্রত মণ্ডল।

গরু পাচার মামলায় বৃহস্পতিবারই ভারতের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই’র হাতে গ্রেফতার হন তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল। পশ্চিমবঙ্গের বীরভূম জেলার বোলপুরের নিচু পট্টি এলাকায় তার বাড়ি থেকে গ্রেফতার করা হয়। এরপর স্থানীয় আসানসোল আদালতে তোলা হলে তাকে আগামী ২০ আগস্ট পর্যন্ত সিবিআই হেফাজতের নির্দেশ দেয় আদালত। এরপর রাতেই কলকাতায় নিয়ে আসায় ওই তৃণমূল নেতাকে।

আপাতত সিবিআই’র হেফাজতে নিজাম প্যালেসেই রয়েছেন তিনি।

শুক্রবার সকালেই তার স্বাস্থ্য পরীক্ষার জন্য নিয়ে যাওয়া হয় আলিপুর কমান্ড হাসপাতালে। অনুব্রত মণ্ডলের স্বাস্থ্য পরীক্ষার জন্য গঠন করা হয়েছে মেডিকেল বোর্ড। ওই মেডিকেল বোর্ডে রয়েছেন মেডিসিন, কার্ডিওলজি, শল্য বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকরা।
 
জানা গেছে নিজাম প্যালেসের ১৪ তলায় একটি ঘরে রাখা হয়েছে অনুব্রতকে। যেহেতু অনুব্রত’র ডায়বেটিস সমস্যা রয়েছে তাই তাকে সেই মতো খাবার দিতে হচ্ছে সিবিআইকে। শুক্রবার সকালে তাকে চা বিস্কুট খেতে দেওয়া হয়। এছাড়াও বেশ কিছু ওষুধ খান তিনি।
 
এরপর সকাল থেকে তাকে জেরা করা শুরু হয়। গরু পাচারের অর্থ কোথায় যেত, কারা পেতেন সেই অর্থ, কোন কোন জায়গায় অনুব্রতর গরু পাচারের রুপি লাগানো হত, এই চক্রের সাথে আর কারা কারা জড়িত, সেই সব প্রশ্নের উত্তর খুঁজছে সিবিআই গোয়েন্দারা। 

এদিকে গরু পাচার মামলায় আরও ভেতরে যেতে চায় সিবিআই। ইতিমধ্যেই এই মামলায় ইডির হাতে গ্রেফতার হয়েছে এনামুল হক। দুই মাস আগে অনুব্রত মণ্ডলের দেহরক্ষীকে সায়গল হুসেনকে গ্রেপ্তার করে সিবিআই। তাদের জিজ্ঞাসাবাদ করেই গরু পাচার সম্পর্কিত বিভিন্ন সূত্রের হদিস পায় সিবিআই।

ইতোমধ্যেই এই মামলায় ইডির হাতে গ্রেফতার হয়েছে এনামুল হক। দুই মাস আগে অনুব্রত মণ্ডলের দেহরক্ষীকে সায়গল হুসেনকে গ্রেফতার করে সিবিআই। তাদের জিজ্ঞাসাবাদ করেই গরু পাচার সম্পর্কিত বিভিন্ন সূত্রের হদিস পায় সিবিআই।

জানা গেছে ২০১৫ সাল থেকে চলছিল এই গরু পাচার সম্পর্কিত চুক্তি। ওই সময় থেকে পাচারের ব্যবসা শুরু করেছিল এনামুল। আর এনামুল হকের সঙ্গেই চুক্তি হতো অনুব্রত মন্ডলের। দুজনের মধ্যে ফোনেও কথা হতো। সিবিআই জেলায় এনামুল জানিয়েছে পাচার করতে গেলে তাকে প্রটেকশন মানিয়ে দিতে হতো। ৩ মাসে ৬ কোটি রুপির চুক্তি হতো। এনামুল রুপি দিতেন সায়গলকে। আর সেই রুপি সায়গলের হাত ঘুরে চলে যেত অনুব্রতর কাছে। যদিও তার থেকে একটা ভাগ পেত সায়গল।

 
বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর