১৩ আগস্ট, ২০২২ ১৭:৩৯

কলকাতায় নিষিদ্ধ এড়িয়ায় ড্রোন ওড়ানোয় ২ বাংলাদেশি যুবক গ্রেফতার

দীপক দেবনাথ, কলকাতা

কলকাতায় নিষিদ্ধ এড়িয়ায় ড্রোন ওড়ানোয় ২ বাংলাদেশি যুবক গ্রেফতার

ফাইল ছবি

কলকাতার ‘ভিক্টোরিয়া মেমোরিয়াল’ এর উপর দিয়ে বেআইনিভাবে ড্রোন উড়িয়ে ভিডিও করার অভিযোগে দুই বাংলাদেশি যুবককে গ্রেফতার করা হয়েছে। গত ১০ আগস্ট তাদের আটকের পর এক মামলায় গ্রেফতার দেখানো হয়।
 
গ্রেফতারকৃত দুই যুবকের নাম মো. সিফাত (২০) এবং মোহাম্মদ জিল্লুর রহমান (৩৫)। তারা উভয়েই রাজশাহী জেলার বাঘা এলাকার বাসিন্দা। 

জানা গেছে, ভ্রমণের উদ্দেশে গত ৯ আগস্ট মঙ্গলবার তারা ভারতে আসেন। বুধবার দুপুরে দিকে তারা ভিক্টোরিয়া মেমোরিয়ালের প্রথম তলার ব্যালকনিতে দাঁড়িয়ে রিমোট কন্ট্রোলের সাহায্যে একটি চীনা ড্রোন ওড়াচ্ছিলেন। এরপরই তা দেখতে পেয়ে তাদের আটক করে জিজ্ঞাসাবাদ শুরু করে ভিক্টোরিয়ার প্রহরার দায়িত্বে থাকা সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স (সিআইএসএফ)। এরপর স্থানীয় হেস্টিং পুলিশ থানায় অভিযোগ দায়ের করেন সিআইএসএফ'এর অ্যাসিস্ট্যান্ট সাব-ইন্সপেক্টর বুদ্ধদেব কর্মকার। সেই অভিযোগের ভিত্তিতেই তাদের গ্রেফতার দেখানো হয়। বৃহস্পতিবার তাদের আদালতে তোলা হলে আগামী ২৩ আগস্ট পর্যন্ত পুলিশ রিমান্ডের নির্দেশ দেওয়া হয়। 

পুলিশ সূত্রে জানা গেছে, ড্রোন ওড়ানোর জন্য ভিক্টোরিয়া মেমোরিয়াল কর্তৃপক্ষ, সিআইএসএফ কিংবা ভারতের ডিরেক্টর জেনারেল অফ সিভিল এভিয়েশন (DGCA)- কারও কাছ থেকেই ওই দুই বাংলাদেশি নাগরিক অনুমতি নেননি। এ ব্যাপারে হেস্টিংস থানার এক দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা বলেন, ‘দুই বাংলাদেশি ভিক্টোরিয়া মেমোরিয়াল এর নর্থ গেটে ক্যামেরাযুক্ত ড্রোন ওড়াচ্ছিলেন এবং তার পার্শ্ববর্তী এলাকার ভিডিও তুলেছিলেন। তারা এয়ারক্রাফ্ট আইন লঙ্ঘন করেছিলেন কারণ ভিক্টোরিয়া মেমোরিয়াল এর মধ্যে ড্রোন ওড়ানো নিষিদ্ধ। কারণ এটি ড্রোন মুক্ত অঞ্চল। এবং এই এলাকাটি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীন। তাই এই ধরনের ড্রোন ওড়াতে গেলে আগাম অনুমতি নিতে হয়। আমরা তাদের জিজ্ঞাসাবাদ করছি।’ তার অভিমত এটি কেবলমাত্র বিমান আইনের লঙ্ঘনই নয়, এই পদক্ষেপটি ফরেনার্স আইনের বিধানও লঙ্ঘন করে।

উল্লেখ্য, ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় সদর দপ্তর ফোর্ট উইলিয়ামের খুব কাছেই অবস্থিত এই ভিক্টোরিয়া মেমোরিয়াল। স্বাভাবিকভাবে এর নিরাপত্তাও যথেষ্ট এবং ওই এলাকায় ড্রোন ওড়ানো নিষিদ্ধ। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর