বুধবার, ৩ ডিসেম্বর, ২০১৪ ০০:০০ টা
অষ্টম কলাম

নারীর জন্য সবচেয়ে ভয়ঙ্কর ইয়েমেন

নারীদের জন্য বিশ্বে সবচেয়ে ভয়ঙ্কর দেশের তালিকায় শীর্ষে রয়েছে ইয়েমেন। এর পরেই রয়েছে পাকিস্তান। আর তালিকায় বাংলাদেশ ও ভারতের অবস্থান যথাক্রমে ৬৮ ও ১১৪তম। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সাম্প্রতিক এক গবেষণায় এমন তথ্য পাওয়া গেছে। খবর ইন্ডিয়া টুডের
বিশ্বের ১৪২টি দেশের নারী-পুরুষের মধ্যকার সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক, শিক্ষা ও স্বাস্থ্যগত বৈষম্যের ওপর ভিত্তি করে গবেষণাটি চালানো হয়। এ সংক্রান্ত এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের মধ্যে এখনো কোনো দেশ সম্পূর্ণভাবে লিঙ্গ বৈষম্য দূর করতে পারেনি। গবেষণা প্রতিবেদনটি ওয়াল স্ট্রিটের ২৪/৭-এর খবরে প্রকাশ করা হয়েছে।
প্রতিবেদনে আরও বলা হয়, সবচেয়ে কম পয়েন্ট পাওয়া দেশগুলোয় অর্থনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ ও শিক্ষার সুযোগের পাশাপাশি রাজনীতিতে প্রতিনিধিত্ব ও স্বাস্থ্যসেবা গ্রহণের সুযোগ পুরুষের তুলনায় নারীর জন্য খুবই অপ্রতুল। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম ২০০৬ সাল থেকে লিঙ্গীয় বৈষম্য নিয়ে গবেষণা পরিচালনা করছে।
তখন থেকেই নারীদের জন্য খারাপ দেশের তালিকায় এক নম্বরে আছে ইয়েমেন। প্রতিবেদন অনুযায়ী, তীব্র লিঙ্গবৈষম্য থাকা দেশগুলো অর্থনীতি, শিক্ষা, রাজনীতি ও স্বাস্থ্যসেবার মতো বিষয়ে পুরুষের জন্য যতটা সুযোগ রাখে, নারীর জন্য সে পথ প্রায় ততটাই বন্ধ। ওই তালিকার পরের দেশগুলো হচ্ছে যথাক্রমে- চাদ, সিরিয়া , মালি, ইরান, আইভোরি কোস্ট, লেবানন, জর্ডান ও  মরক্কো।

 

সর্বশেষ খবর