রবিবার, ২১ নভেম্বর, ২০২১ ০০:০০ টা
অষ্টম কলাম

সব শিক্ষার্থীর বিয়ে পরীক্ষায় অংশ নেয়নি কেউ

নাটোর প্রতিনিধি

নাটোরের বাগাতিপাড়া উপজেলার পেড়াবাড়িয়া দাখিল মাদরাসা কেন্দ্রে অনুষ্ঠিত দাখিল পরীক্ষায় একটি মাদরাসার সব পরীক্ষার্থী অনুপস্থিত রয়েছে। ১৪ নভেম্বর শুরু হয়ে এ পর্যন্ত প্রতি গ্রুপে দুটি বিষয়ের অনুষ্ঠিত কোনো পরীক্ষায় বাগাতিপাড়া মহিলা মাদরাসার এসব শিক্ষার্থী অংশ নেয়নি।

বৃহস্পতিবার হাদিস বিষয়ের পরীক্ষায়ও তারা অনুপস্থিত ছিল। সংশ্লিষ্ট মাদরাসাপ্রধান জানিয়েছেন, করোনা মহামারীতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে সব পরীক্ষার্থীর বিয়ে হয়ে যাওয়ায় কেউ পরীক্ষায় অংশ নেয়নি। জানা গেছে, এ বছর পেড়াবাড়িয়া মাদরাসা কেন্দ্রে পাঁচটি মাদরাসার পরীক্ষার্থীরা দাখিল পরীক্ষায় অংশ নিচ্ছে। এসব মাদরাসার মোট ৯৮ শিক্ষার্থীর ওই কেন্দ্রে পরীক্ষায় অংশ নেওয়ার কথা। কিন্তু প্রতিদিন কেন্দ্রে ৮৩ জন উপস্থিত হয়। অনুপস্থিত ১৫ শিক্ষার্থীর সবাই বাগাতিপাড়া মহিলা মাদরাসার। ওই মাদরাসা থেকে এ বছর মোট ১৫ শিক্ষার্থীর পরীক্ষায় অংশ নেওয়ার কথা। কিন্তু কেউই পরীক্ষায় অংশ নেয়নি। মাদরাসা সুপার ওইসব শিক্ষার্থীর প্রবেশপত্রও সংগ্রহ করেছেন।

কেন্দ্রসচিব ইব্রাহিম হোসাইন জানান, তার কেন্দ্রের অধীনে পাঁচটি মাদরাসার ৯৮ পরীক্ষার্থীর প্রবেশপত্র পেয়ে সংশ্লিষ্ট সুপারদের কাছে সব বিতরণ করা হয়। সবশেষে বাগাতিপাড়া মহিলা মাদরাসা সুপারকে ১৫ পরীক্ষার্থীর প্রবেশপত্র দেওয়া হয়। তবে পরীক্ষার্থীপ্রতি ৩০০ টাকা কেন্দ্র ফি প্রদানের কথা থাকলেও ৪ হাজার ৫০০ টাকার পুরো ফি বকেয়া রেখে পরীক্ষার্থীদের স্বার্থে প্রবেশপত্র দেওয়া হয়েছিল। এদিকে মানবিক গ্রুপের আল কোরআন ও হাদিস দুটি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। কিন্তু ওই মাদরাসা থেকে কেউ অংশ নেয়নি। এ বিষয়ে মাদরাসা সুপারের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল, কিন্তু লাভ হয়নি।

এ বিষয়ে বাগাতিপাড়া মহিলা মাদরাসার সুপার আবদুর রউফ জানান, চলতি বছর তার মাদরাসা থেকে ১৫ জন ছাত্রীর পরীক্ষা দেওয়ার কথা ছিল। কিন্তু করোনা মহামারীতে সব ছাত্রীর বিয়ে হয়ে যাওয়ায় কেউই পরীক্ষায় অংশ নেয়নি। তবে প্রবেশপত্র পেয়ে এসব পরীক্ষার্থীর বাড়ি বাড়ি তিনি গিয়ে ছাত্রীদের পরীক্ষায় অংশ নিতে বলেছিলেন। কিন্তু কেউ তাতে সাড়া দেয়নি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর