বৃহস্পতিবার, ১ জুন, ২০২৩ ০০:০০ টা
অষ্টম কলাম

রেকর্ড লেনদেন শেয়ারবাজারে

নিজস্ব প্রতিবেদক

শেয়ারবাজারে চলতি বছরের সর্বোচ্চ লেনদেন হয়েছে। তবে কমেছে মূল্যসূচক। একই সঙ্গে দাম বাড়ার থেকে দাম কমার তালিকা বড় হয়েছে। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রায় ১ হাজার ২০০ কোটি টাকার লেনদেন হয়েছে।

দিনের লেনদেন শেষে ডিএসইতে সব খাত মিলিয়ে ৬৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বেড়েছে। ১১৫টির দাম কমেছে। আর ১৮২টির দাম অপরিবর্তিত রয়েছে। তবে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬ পয়েন্ট কমে ৬ হাজার ৩৩৯ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইতে দিনভর লেনদেন হয়েছে ১ হাজার ১৯৮ কোটি ৬৫ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৯৭৬ কোটি ১ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ২২২ কোটি ৬৪ লাখ টাকা। এটি চলতি বছরের এক দিনে সর্বোচ্চ লেনদেন। টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বসুন্ধরা পেপারের শেয়ার। কোম্পানিটির ৫০ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশনের লেনদেন হয়েছে ৪২ কোটি ৬৮ লাখ টাকা।

৩৭ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে নাভানা ফার্মাসিউটিক্যালস। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৬ পয়েন্ট। বাজারটিতে লেনদেন অংশ নেওয়া ২২৯টি প্রতিষ্ঠানের মধ্যে ৬২টির দাম বেড়েছে। দাম কমেছে ৭৩টির এবং ৯৪টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১৯ কোটি ৭৩ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১৬ কোটি ১৬ লাখ টাকা।

সর্বশেষ খবর