Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ৩০ আগস্ট, ২০১৯ ১০:২৪

জেনে নিন ফ্যাটি লিভারের উপসর্গগুলো

অনলাইন ডেস্ক

জেনে নিন ফ্যাটি লিভারের উপসর্গগুলো
প্রতীকী ছবি

ফ্যাটি লিভারের সমস্যাকে অনেকে সাধারণ সমস্যা বলে মনে করেন। কিন্তু এ ধারণা একেবারেই সঠিক নয়। কারণ, ফ্যাটি লিভারের জন্য শরীরে বিভিন্ন রকম সমস্যা দেখা দিতে পারে। ফ্যাটি লিভারের সমস্যায় সময় মতো সতর্ক না হলে লিভার সিরোসিসের মতো মারাত্মক অসুখের আশঙ্কা অনেকটাই বেড়ে যেতে পারে আর সময় মতো লিভার সিরোসিসের চিকিৎসা না করাতে পারলে এর জন্য মৃত্যু পর্যন্ত হতে পারে। 

ফ্যাটি লিভারের প্রথমিক উপসর্গগুলি;

যদি দেখেন প্রস্রাবের রং অতিরিক্ত মাত্রায় গাঢ় হলুদ, তাহলে তা ফ্যাটি লিভারের সমস্যার প্রথমিক উপসর্গ হতে পারে।

যদি অল্প পরিশ্রমেই হাঁপিয়ে ওঠেন, অতিরিক্ত ক্লান্ত লাগে বা সারাদিন খুব ক্লান্ত লাগে,  তাহলে তা ফ্যাটি লিভারের সমস্যার প্রথমিক লক্ষণ হতে পারে।


ফ্যাটি লিভারের সমস্যায় ত্বক অস্বাভাবিক শুষ্ক হয়ে যেতে পারে। এ ছাড়াও ত্বকে ছোপ ধরা বা গলার কাছের ত্বকের স্বাভাবিক রং পরিবর্তিত হয়ে যেতে পারে।

পেট খারাপ না হওয়া সত্ত্বেও অকারণে মাঝে মধ্যেই পেটে ব্যথা হলে তা ফ্যাটি লিভারের সমস্যার প্রথমিক উপসর্গ হতে পারে।

ফ্যাটি লিভারের সমস্যায় শরীরের পেশী ক্ষয় হতে থাকে। এর সঙ্গেই হাতের শিরা জেগে ওঠা বা বেরিয়ে আসা, চেহারায় বয়স্ক ভাব লক্ষ্য করলে লিভার পরীক্ষা করিয়ে নিন।

পেটের মেদ বা ভুঁড়ি যদি ক্রমাগত বাড়তে থাকে তাহলে অবশ্যই ফ্যাটি লিভার হয়েছে কিনা তা পরীক্ষা করিয়ে নিন। ফ্যাটি লিভারের সমস্যা ধরা পড়লে চিকিৎসকের পরামর্শ মেনে খাদ্যাভ্যাসে পরিবর্তন আনুন।

বেশির ভাগ লিভারের অসুখের প্রাথমিক লক্ষণ ডিহাইড্রেশন, পেট খালি লাগা বা ঘন ঘন তেষ্টা পাওয়া। এই লক্ষণগুলি খেয়াল করলেই লিভার পরীক্ষা করিয়ে নিন।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য