২২ সেপ্টেম্বর, ২০২১ ১৯:২৫

কৃষি উৎপাদন ব‍্যবস্থায় পল্লী উন্নয়ন একাডেমির অবদান রয়েছে: স্থানীয় সরকার প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

কৃষি উৎপাদন ব‍্যবস্থায় পল্লী উন্নয়ন একাডেমির অবদান রয়েছে: স্থানীয় সরকার প্রতিমন্ত্রী

কৃষি গবেষণায় উদ্ভাবিত জ্ঞান ও প্রযুক্তির ব‍্যবহারের মাধ্যমে কৃষি উৎপাদন ব‍্যবস্থায় পল্লী উন্নয়ন একাডেমি উল্লেখযোগ্য অবদান রয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি।

বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট কৃষি নিয়ে আরও বেশি গবেষণা ও প্রশিক্ষণের উপর গুরুত্ব প্রদানের আহবান জানান তিনি। আজ বগুড়া জেলার শেরপুর উপজেলায় পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ) বগুড়ার ৩১তম বার্ষিক পরিকল্পনা সম্মেলন এর উদ্বোধনী অনুষ্ঠান প্রধান অতিথির বক্তব্যে এই আহ্বান জানান। 

প্রতিমন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ গঠনের মাধ্যমে মানুষের অর্থনৈতিক মুক্তির জন্য সবাইকে কাজ করার আহ্বান জানান। বঙ্গবন্ধু বাংলাদেশের মানুষকে রাজনৈতিক স্বাধীনতা এনে দিয়েছেন। বর্তমানে বঙ্গবন্ধু কন‍্যা জননেত্রী শেখ হাসিনা দেশের মানুষের অর্থনৈতিক মুক্তির জন্য কাজ করে যাচ্ছেন এবং আমরা আজ তার সুফল পাচ্ছি। এখন মানুষের জীবনযাত্রার মান অনেক উন্নত হয়েছে, কেউ আর এখন না খেয়ে থাকে না। এসবকিছুই সম্ভব হয়েছে মাননীয় প্রধানমন্ত্রীর সফল রাষ্ট্রনীতি এবং আরডিএ বগুড়ার এর মত প্রতিষ্ঠানসমূহের গবেষণা কাজের সাফল্যের মধ্য দিয়ে। দেশের সামগ্রিক উন্নয়ন পরিকল্পনার সাথে সামঞ্জস‍্য রেখে আগামী বছরের কর্মপরিকল্পনা প্রণয়নের আহবান জানান প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধুর হাতে গড়া এ প্রতিষ্ঠানের উদ্ভাবনী কর্মকান্ড দেশব্যাপী ছড়িয়ে দিলে বাংলাদেশ বঙ্গবন্ধুর স্বপ্নের দেশে রূপান্তর হবে, আত্মমর্যাদাশীল দেশ হিসেবে বিশ্ব দরবারে প্রতিষ্ঠিত হবে।

স্বপন ভট্টাচার্য্য বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন, ‘পৃথিবী শোষক আর শোষিত এই দুই ভাগে বিভক্ত । শোষিত, নির্যাতিত ও মেহনতি মানুষের কল‍্যানে কাজ করেছেন বঙ্গবন্ধু। শোষিতদের শোষণমুক্ত করার জ‍ন‍্য উদ্যোগ গ্রহণ করেছিলেন তিনি। 
বঙ্গবন্ধু কন‍্যার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের বতর্মান অবস্থার কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে দেশের মাথাপিছু আয় ২ হাজার ২২৭ ডলার, যেখানে ভারতের আয় এক হাজার ৯৪৭ ডলার ও পাকিস্তানের মাথাপিছু আয় এক হাজার ২০০ ডলার। পার্শ্ববর্তী দেশের তুলনায় বাংলাদেশের অবস্থান অনেক দিক থেকেই এগিয়ে আছে।

আরডিএ, বগুড়ার মহাপরিচালক খলিল আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন‍্যান‍্যের মধ‍্যে আরো বক্তব্য রাখেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. মশিউর রহমান এনডিসি, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম কামরুজ্জামানসহ আরডিএর অনুষদবর্গ।

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর