১৭ মে, ২০২২ ১৭:৫২

দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ বিশ্বে রোল মডেল: ত্রাণ প্রতিমন্ত্রী

অনলাইন ডেস্ক

দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ বিশ্বে রোল মডেল: ত্রাণ প্রতিমন্ত্রী

ফাইল ছবি

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেছেন, দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ বিশ্বে রোল মডেল। সরকারের নানা উদ্যোগের ফলে যে কোনো দুর্যোগে প্রাণহানি কিংবা আর্থিক ক্ষয়ক্ষতি উল্লেখযোগ্য হারে কমেছে। 

আজ মঙ্গলবার (১৭ মে) দুপুরে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ডা. এনামুর রহমান বলেন, আমরা এখন বন্যা, খরা, নদীভাঙন ও লবনাক্ততাসহ বিভিন্ন দুর্যোগ মোকাবিলা করছি। ভবিষ্যতের কথা চিন্তা করে এসব দুর্যোগ মোকাবেলায় আমরা অবকাঠামোসহ বিভিন্ন খাতে প্রয়োজনীয় বিনিয়োগ করে যাচ্ছি। দুর্যোগ মোকাবিলায় ন্যাশনাল ইমার্জেন্সি অপারেশন সেন্টার স্থাপন করেছে সরকার। এগিয়ে এসেছে বেসরকারি খাতও।

এ সময় মতিঝিলে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের উদ্যোগে দক্ষিণ এশিয়ায় প্রথম বেসরকারি ইমার্জেন্সি অপারেশন সেন্টারের কথা উল্লেখ করেন প্রতিমন্ত্রী। সরকারি ও বেসরকারি স্টেকহোল্ডার এক সঙ্গে কাজ করছে, যার সুফল পাচ্ছে জনগণ। সমন্বিত উদ্যোগের ফলে বাংলাদেশ সাইক্লোনে মৃত্যুহার ১০ শতাংশের নিচে নামিয়ে আনতে সক্ষম হয়েছে বলে দাবি করেন ডা. এনামুর রহমান।

অনুষ্ঠানে বাংলাদেশকে বন্ধুরাষ্ট্র উল্লেখ করে প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় এক সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেন ঢাকায় নিযুক্ত ফিলিপাইনের রাষ্ট্রদূত অ্যালান এল ডেনিগা।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর