২৭ মে, ২০২২ ২০:৪৭

স্বাধীনতা সংগ্রামে নজরুলের রণসংগীত প্রেরণা জুগিয়েছিল : সংস্কৃতি প্রতিমন্ত্রী

অনলাইন ডেস্ক

স্বাধীনতা সংগ্রামে নজরুলের রণসংগীত প্রেরণা জুগিয়েছিল : সংস্কৃতি প্রতিমন্ত্রী

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, ‌‘জাতীয় কবি কাজী নজরুল ইসলাম তার কবিতা ও গানের মাধ্যমে জাগিয়ে তুলেছিলেন অধিকারবঞ্চিত শোষিত মানুষকে। আমাদের স্বাধীনতা সংগ্রামে তার রণসংগীত প্রেরণা জুগিয়েছিল।’

আজ শুক্রবার বিকালে ত্রিশালের নজরুল একাডেমি প্রাঙ্গণে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকীর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, নজরুল তার লেখনীর মাধ্যমে আমাদের বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন। নজরুলকে নিয়ে দেশ-বিদেশে গবেষণা হচ্ছে। ১৯৭২ সালের ২৪ মে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কবিকে ভারত থেকে বাংলাদেশে নিয়ে এসে তার নাগরিকত্ব ও জাতীয় কবি হিসেবে স্বীকৃতি দেন। এর মাধ্যমে বঙ্গবন্ধু এক ইতিহাস সৃষ্টি করেছেন।’ 

নজরুলকে নিয়ে আরও গবেষণা চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়ে তিনি আগামী বছর ত্রিশালে জাতীয়ভাবে নজরুলের জন্মবার্ষিকী উদযাপনেরও আশ্বাস দেন।

বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাসের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমেদ এমপি, ফখরুল ইমাম এমপি, কাজিম উদ্দিন আহমেদ এমপি, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট মো. জহিরুল হক। স্মারক বক্তৃতা করেন জাতীয় কবির দৌহিত্রী, বিশিষ্ট লেখক ও নজরুল গবেষক খিলখিল কাজী। শেষে জাতীয় ও স্থানীয় পর্যায়ের শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর