২৬ জানুয়ারি, ২০২৩ ১৬:৩৮

প্রবাসী ইস্যুতে ডিসিদের নজর দেওয়ার আহ্বান প্রবাসীমন্ত্রীর

অনলাইন ডেস্ক

প্রবাসী ইস্যুতে ডিসিদের নজর দেওয়ার আহ্বান প্রবাসীমন্ত্রীর

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ জনশক্তি রপ্তানি ও প্রবাসী ইস্যুতে জেলা প্রশাসকদের সচেতন থাকার আহ্বান জানিয়েছেন। এসব বিষয়ে পরিপূর্ণ নজর দিতেও আহ্বান জানান তিনি ।

বৃহস্পতিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের তৃতীয় দিনের দ্বিতীয় অধিবেশন শেষে তিনি এ আহ্বান জানান।

ইমরান আহমদ বলেন, জনশক্তি রপ্তানি নিয়ে যে সমস্যা আছে তা বিভিন্ন পর্যায়ে আমরা সমাধানের জন্য ব্যবস্থা করেছি। মালয়েশিয়ায় লোক পাঠাতে যে বেশি টাকা নেওয়া হচ্ছে, তাও নিয়ন্ত্রণের চেষ্টা চলছে। মনে রাখতে হবে প্রবাসীরা কিন্তু দেশের জন্য অনেক ত্যাগ স্বীকার করেন।

জনশক্তি রপ্তানির সমস্যা সম্পর্কে মন্ত্রীর বক্তব্য জানতে চাইলে তিনি বলেন, আমরা বিভিন্ন পর্যায়ে বিদ্যমান সমাধানের জন্য ব্যবস্থা করেছি। পাসপোর্ট মূলত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সমস্যা। প্রবাসী শব্দটা আসলে মনে হয় এটা প্রবাসী মন্ত্রণালয়ের। বাস্তবে এটা না, বিভিন্ন সাইটে বিভিন্ন কাজ আছে আমরা সেটা সমন্বয়ের চেষ্টা করছি যাতে সেগুলো সমাধান হয়।

মন্ত্রী আরও বলেন, মূল বিষয় হলো বিদেশে যারা গেছেন তারা বিভিন্ন কারণে পাসপোর্ট হারিয়ে ফেলেন। নতুন পাসপোর্ট ইস্যু করতে গেলে তারা সঠিক তথ্য দেন না। ফলে তথ্য ভুল থাকলেও ফিঙ্গার প্রিন্টে ধরা পড়ে যায়। এখন এ বিষয়ে কি করা যায় সেটা নিয়ে ভাবছি। আমাদের সবুজ পাসপোর্টের আন্তর্জাতিক মান ধরে রাখতে হবে। আমরা কতো অ্যাডজাস্ট করবো তা বুঝে শুনে করতে হবে।

বিভিন্ন সময় মানুষকে ভুলিয়ে পাচার করা হয় এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমি তো আপনার গ্রামে নেই। আপনি তো আছেন, আমি অনুরোধ জানাবো এ ধরনের দালাল চক্র গরিব মানুষদের ভুলিয়ে যে প্রতারণা করে তার বিরুদ্ধে আপনারা নিজেদের ভূমিকা পালন করবেন। তাদেরকে কাঠগড়ায় দাঁড় করান, দেখবেন অটোমেটিক কমে যাবে। আর আমাদের তরফ থেকে আমরা বিভিন্ন পদক্ষেপ নিচ্ছি। যাতে দালাল চক্র কমিয়ে আনতে পারি।

মালয়েশিয়া যেতে কোনো খরচ লাগে না তারপরও আড়াই থেকে তিন লাখ করে টাকা নেওয়া হচ্ছে এ বিষয়ে মন্ত্রী বলেন, এটা নিয়ন্ত্রণ করা হচ্ছে। তবে এক হাতে তালি হয় না। এখানে বাংলাদেশ ওখানে মালয়েশিয়া আছে। অনেক সিস্টেমের ভেরিয়েশন আছে। আমরা এ বিষয়ে খুশি না। আড়াই তিন লাখ টাকা নয়, বাস্তবে চার লাখ টাকা নিচ্ছে। আমরা সব বিষয়ে খবর রাখি। এ বিষয়টি সমাধান করতে উনাদের মন্ত্রী (মালয়েশিয়ার) আসছেন আগামী সপ্তাহে। দেখি কি ফলাফল বের করতে পারি। মালয়েশিয়ার বিষয়ে আরেকটা কথা বলবো, অনেক সময় লোক পাঠাতে অনেক অ্যাডজাস্টমেন্ট করতে হয়।

জনশক্তি রপ্তানিতে অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে খরচ বেশি হয় এ বিষয়ে প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, খরচ বেশি পড়ে কেন? আমি যদি বেশি দিতে রাজি থাকি তাহলে এজেন্টরা বেশি নেবে না কেন? সবাই সচেতন হলে এটি কমে যাবে। এ সময় দেশের সবাইকে যৌথভাবে সহযোগিতা করতে আহ্বান জানান তিনি।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর