১৭ জুলাই, ২০১৯ ১৪:০৮

যশোর বোর্ডে বেড়েছে পাসের হার ও জিপিএ-৫

নিজস্ব প্রতিবেদক, যশোর

যশোর বোর্ডে বেড়েছে পাসের হার ও জিপিএ-৫

যশোর বোর্ডে এইচএসসি পরীক্ষায় এবার পাসের হার ৭৫.৬৫ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৩১২ জন শিক্ষার্থী। এবছর এ বোর্ড থেকে মোট এক লাখ ২৬ হাজার ২২৯ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। যাদের মধ্যে পুরুষ ৬৫ হাজার ২২০ জন আর মেয়ে ৬১ হাজার ৯ জন। এদের মধ্যে ৯৫ হাজার ৪৯৫ জন পাস করেছে। 

গত বছর এইচএসসি পরীক্ষায় যশোর বোর্ডে পাসের হার ছিল ৬০.৪০ আর জিপিএ-৫ পেয়েছিল দুই হাজার ৮৯ জন। 

বুধবার বেলা একটায় যশোর প্রেসক্লাব অডিটোরিয়ামে আনুষ্ঠানিকভাবে এ ফলাফল ঘোষণা করেন যশোর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডে পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র। এ সময় তিনি বলেন, এবার পাসের হার সবচেয়ে কম হয়েছে ইংরেজিতে। মোট শিক্ষার্থীদের মধ্যে এ বিষয়ে ৮০ শতাংশ পাস করেছে। বাকি সব বিষয়েই পাসের হার ৯০ এর ঘরে। 

পাশের হার বেশি খুলনায়
যশোর বোর্ডের অধীন খুলনা বিভাগের দশ জেলার মধ্যে পাসের হার সবচেয়ে বেশি হয়েছে খুলনায়। এ জেলা থেকে এবার ৮৩.২৫ ভাগ শিক্ষার্থী পাস করেছে। এছাড়া বাগেরহাট থেকে ৭৬.১১, সাতক্ষীরায় ৭৫.৭৮, কুষ্টিয়ায় ৭২.৫৩, চুয়াডাঙ্গায় ৭১.৪২, মেহেরপুরে ৭৩.১৫, যশোরে ৭৫.৮৭, নড়াইলে ৬৯.৪০, ঝিনাইদহে ৭২.৫৭ এবং মাগুরায় ৭৩.৫১ ভাগ শিক্ষার্থী পাস করেছে। 

যশোর বোর্ডে এগিয়ে মেয়েরা
এবারের এইচএসসি পরীক্ষায় পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তিতেও এগিয়ে আছে মেয়েরা। এবার এ বোর্ড থেকে ৭৮.৭৬ ভাগ মেয়ে শিক্ষার্থী পাশ করেছে। অন্যদিকে, ছেলে শিক্ষার্থী পাস করেছে ৭২.৭৪ ভাগ। আর জিপিএ-৫ পেয়েছে দুই হাজার ৬৯৪ মেয়ে শিক্ষার্থী। অন্যদিকে, দুই হাজার ৬১৮ ছেলে শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। 


বিডি-প্রতিদিন/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর