১৭ জুলাই, ২০১৯ ২০:৪৩

রেললাইনের পাশের সব অবৈধ স্থাপনা উচ্ছেদের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

রেললাইনের পাশের সব অবৈধ স্থাপনা উচ্ছেদের সুপারিশ

ফাইল ছবি

রাজধানী ঢাকাসহ দেশের সব বড় বড় শহরগুলোর রেল লাইনের পাশে গড়ে উঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। সংসদীয় কমিটির সদস্যরা নৌ মন্ত্রণালয় যেভাবে নদী দখলমুক্ত করছে সেই ভাবে রেলের জমিও উদ্ধারের সুপারিশ করে। এছাড়া সরকারি চাকরিতে প্রবেশকালে বাধ্যতামূলক ডোপটেস্ট করার ও ব্যাটালিয়ন আনসার ফোর্সকে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে অন্তর্ভুক্ত করার সুপারিশ করা হয়।

সংসদ ভবনে বুধবার অনুষ্ঠিত স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. শামসুল হক টুকু। 

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, মো. আফছারুল আমীন, মো. হাবিবর রহমান, সামছুল আলম দুদু, কুজেন্দ্র লাল ত্রিপুরা, পীর ফজলুর রহমান এবং সুলতান মোহাম্মদ মনসুর আহমদ বৈঠকে অংশ নেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি সাংবাদিকদের বলেন, বিভিন্ন স্থানে রেলওয়ের কোটি কোটি টাকার জায়গা দখল করে নেয়া হয়েছে। রেলওয়ের কিছু অসৎ কর্মকর্তার যোগসাজশে এটি করা হয়েছে। তাই রেলের ধারে অবৈধ স্থাপনা উচ্ছেদের সুপারিশ করেছে কমিটি। 

কমিটির সদস্য সুলতান মোহাম্মদ মনসুর আহমদ বলেন, নৌ মন্ত্রণালয় যেভাবে নদী দখলমুক্ত করছে সেই ভাবে রেলের জমিও উদ্ধারের সুপারিশ করা হয়।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে কমিটিকে জানানো হয়- ‘মাদকাসক্ত সনাক্তকরণ ডোপ টেস্ট প্রবর্তন’ শীর্ষক প্রকল্প গ্রহণ করা হয়েছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে সরকারি চাকরিতে প্রবেশকালে বাধ্যতামূলক ডোপটেস্ট করা হবে। কমিটির সদস্যরা সঠিকভাবে ডোপটেস্ট করার ও ব্যাটালিয়ন আনসার ফোর্সকে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে অন্তর্ভুক্ত করার সুপারিশ করা হয়। এছাড়া বৈঠকে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর কার্যক্রমের ওপর প্রতিবেদন উপস্থাপন করা হয়। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর