২৩ জুলাই, ২০১৯ ০৯:৩১

বৃহস্পতিবার দেশে আসছে ড্রিমলাইনার ‘গাঙচিল’

অনলাইন ডেস্ক

বৃহস্পতিবার দেশে আসছে ড্রিমলাইনার ‘গাঙচিল’

যুক্তরাষ্ট্রের সিয়াটল থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের তৃতীয় বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার ‘গাঙচিল’ উড়োজাহাজ দেশে আসছে। ‘গাঙচিল’ দেশে আসার পর বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার আসবে সেপ্টেম্বরে।

আগামী বৃহস্পতিবার উড়োজাহাজটি সরাসরি ওই দিন বিকালে বাংলাদেশে এসে পৌঁছাবে।

জানা গেছে,  ‘গাঙচিল’ দেশে আনতে যুক্তরাষ্ট্রে বোয়িং-এর অফিসে গিয়েছে বিমানের পরিকল্পনা বিভাগের পরিচালকের নেতৃত্বে ২৪ জনের একটি প্রতিনিধি দল। এ দলে রয়েছেন বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব, বিমান পরিচালনা পর্ষদের দু’জন সদস্য, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের দুই কর্মকর্তা, অর্থ মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা, আইন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা, বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা, সোনালী ব্যাংকের একজন কর্মকর্তা, বিমানের ফ্লাইট সার্ভিস থেকে পাঁচ জন, ফ্লাইট অপারেশন থেকে তিন জন ও ইঞ্জিনিয়ার বিভাগের ছয় জন।

এর আগে ২০০৮ সালে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স মার্কিন বিমান নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং কোম্পানির সঙ্গে ১০টি নতুন বিমান ক্রয়ের জন্য ২.১ বিলিয়ন ইউএস ডলারের চুক্তি করে। ইতোমধ্যে বহরে যুক্ত হয়েছে আটটি বিমান। 

বহরে থাকা ড্রিমলাইনারগুলোর ইন ফ্লাইট এন্টারটেইনমেন্ট (আইএফই) সেবা দিতে প্যানাসনিক এভিওনিকস করপোরেশনের সঙ্গে চুক্তি করেছে বিমান। বোয়িং ৭৮৭-৮ উড়োজাহাজগুলোর প্রতিটি আসনের সামনে প্যানাসনিকের এলইডিএস মনিটর আছে। ফ্লাইটে যাত্রীরা ৯টি টিভি চ্যানেল লাইভ দেখতে পারবেন।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর