শিরোনাম
২১ জানুয়ারি, ২০২০ ২১:২৩

১০ বছরে রেমিটেন্স ১৫৩ দশমিক ১৩ বিলিয়ন মার্কিন ডলার

নিজস্ব প্রতিবেদক

১০ বছরে রেমিটেন্স ১৫৩ দশমিক ১৩ বিলিয়ন মার্কিন ডলার

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ জানিয়েছেন, ২০০৯ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ১০ বছরে প্রবাসীরা রেমিটেন্স পাঠিয়েছেন ১৫৩ দশমিক ১৩ বিলিয়ন মার্কিন ডলার। এসময়ে বেকার জনগোষ্ঠীর মধ্যে বাংলাদেশ থেকে ৬৬ লাখ ৩৩ হাজার ২৫৪ জন প্রশিক্ষণপ্রাপ্ত কর্মী বিদেশে কর্মসংস্থান লাভ করেছেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশনে মঙ্গলবার টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে বিরোধী দল জাতীয় পার্টির মহিলা এমপি সালমা ইসলামের লিখিত প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান। এদিন বিকেল সোয়া ৪টায় দিনের কার্যসূচি শুরু হয়। চলতি সংসদের সদস্য ইসমাত আরা সাদেকের মৃত্যুতে দিনের কার্যক্রম স্থগিত করে শোক প্রস্তবের ওপর আলোচনা পর সংসদ বৈঠক মূলতবি করা হয়। প্রশ্নোত্তর পর্ব টেবিলে উত্থাপিত বলে ঘোষণা করা হয়।

প্রবাসীকল্যাণমন্ত্রী আরও জানান, ২০০৯ সাল হতে বর্তমান সরকারের ২ মেয়াদে ৬টি ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি ও ৬৪ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রসহ মোট ৭০টি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে ৫৫টি ট্রেড দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এছাড়া আরবি, কোরিয়ান, ইংরেজি, চাইনিজ (ক্যান্টিনিজ ও ম্যান্ডারিন) জাপানিজসহ মোট ৫টি ভাষায় শিক্ষা প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

গত বছর ৭ লাখ ১৫৯ জন কর্মী বিদেশ গেছে : সরকারি দলের সংসদ সদস্য আলী আজমের অপর এক রিখিত প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণ মন্ত্রী জানান, বর্তমান সরকার তৃতীয়বারের মতো ক্ষমতা গ্রহণের পর ২০১৯ সালে ১০৮টি দেশে ৭ লাখ ১৫৯ জন কর্মী পাঠানো হয়েছে। বিএনপি দলীয় সংসদ সদস্য গোলাম মোহাম্মদ সিরাজের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বাংলাদেশ থেকে এ পর্যন্ত ১৭৩টি দেশে কর্মী পাঠানো হচ্ছে।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর