২১ জানুয়ারি, ২০২০ ২২:২৬

গ্র্যাজুয়েট ছাড়া ফাজিল মাদ্রাসায় গভর্নিং বডির সভাপতি নয়: হাইকোর্ট

অনলাইন ডেস্ক

গ্র্যাজুয়েট ছাড়া ফাজিল মাদ্রাসায় গভর্নিং বডির সভাপতি নয়: হাইকোর্ট

গ্র্যাজুয়েট (ডিগ্রি পাসের নিচে নয়) ছাড়া কোনো ব্যক্তি দেশের কোনো ফাজিল (স্নাতক) মাদ্রাসার গভর্নিং বডির সভাপতি হতে পারবে না বলে আদেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে বগুড়ার নন্দীগ্রাম উপজেলার কালিশ পুনাইল হামিদিয়া ফাজিল মাদ্রাসার সভাপতি পদে এমপির ডিও লেটারধারী মো. বেলাল হোসাইন বাবলুকে মনোনয়ন দেয়ায় তার সভাপতি পদ বাতিল করা হয়েছে।

এ-সংক্রান্ত রিটের জারি করা রুলের চূড়ান্ত শুনানি করে মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন মো. হুমায়ন কবির এবং তাকে সহযোগিতা করেন মুনতাসীর শাহীন ও মো. আল-আমিন।

রায়ে বলা হয়েছে, প্রতিষ্ঠানপ্রধান প্রথমে ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসির কাছে স্নাতক ডিগ্রিধারী তিনজন ব্যক্তির নাম পাঠাবেন। তিনজনের মধ্যে থেকে ভিসি একজনকে সভাপতি পদে মনোনীত করবেন। কিন্তু ডিও লেটারে কেউ সভাপতি হলে সেটা বাতিল হবে বলে রায়ে উল্লেখ করেন আদালত।

রিটের পক্ষের আইনজীবী হুমায়ন কবির বলেন, ২০১৮ সালের ৮ মার্চ বগুড়ার নন্দীগ্রাম উপজেলার কালিশ পুনাইল হামিদিয়া ফাজিল মাদরাসার সভাপতি পদে এমপির ডিও লেটারধারী মো. বেলাল হোসাইন বাবলুকে মনোনয়ন দেয় ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়। শুধু তার নামই সুপারিশ করে প্রতিষ্ঠান প্রধান সুপারিশ করে ভিসির কাছে পাঠিয়েছিলেন। পরে বেলাল হোসাইন বাবুলকে সভাপতি পদে মনোনয়ন দেয়ার বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেন ওই মাদ্রাসার অভিভাবক সদস্য আরিফুল ইসলাম। ২০১৮ সালের ৮ এপ্রিল হাইকোর্ট রুল জারি করেন। 

তিনি আরও জানান, রুলের শুনানি শেষে আদালত আজ গ্র্যাজুয়েট ব্যক্তি ছাড়া দেশের কোনো ফাজিল-কামিল (স্নাতক) মাদ্রাসার গভর্নিং বডির সভাপতি হতে পারবে না বলে রায় দিলেন হাইকোর্ট।

বিডি-প্রতিদিন/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর