শিরোনাম
২৮ অক্টোবর, ২০২১ ১৬:৪৭

সব সমুদ্র বন্দরের জন্য একক আইন প্রণয়নের সুপারিশ

অনলাইন ডেস্ক

সব সমুদ্র বন্দরের জন্য একক আইন প্রণয়নের সুপারিশ

সংগৃহীত ছবি

নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় দেশের সকল সমুদ্র বন্দরের জন্য একটি একক আইন প্রণয়নে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে  মন্ত্রণালয়কে পরামর্শ দেয়া হয়েছে।

কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম, বীর উত্তম এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।

কমিটির সদস্য মজাহারুল হক প্রধান, রনজিত কুমার রায়, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, আছলাম হোসেন সওদাগর এবং এস এম শাহজাদা সভায় অংশগ্রহণ করেন।

সভায় “মোংলা বন্দর কর্তৃপক্ষ বিল, ২০২১” এবং জাতীয় নদী রক্ষা কমিশন এর সার্বিক কার্যক্রম এবং বর্তমানে এর সমস্যা ও সমাধান সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

সভায় ইতোপূর্বে জাতীয় সংসদে উত্থাপিত এবং পরীক্ষা নিরীক্ষাপূর্বক রিপোর্ট প্রদানের জন্য কমিটিতে প্রেরিত “মোংলা বন্দর কর্তৃপক্ষ বিল, ২০২১” সম্পর্কে পুঙ্খানুপুঙ্খরূপে আলোচনা করা হয়। প্রয়োজনীয় সংযোজন, সংশোধন ও পরিমার্জনের পর বিলটি জাতীয় সংসদে পাশের উদ্দেশ্যে সংসদে রিপোর্ট প্রদানের সুপারিশ করা হয়।

সভায় বাংলাদেশের সকল নদ-নদী পর্যায়ক্রমে দখলমুক্ত করার যথাযথ ব্যবস্থা গ্রহণ এবং জাতীয় নদী রক্ষা কমিশনের সার্বিক কার্যক্রম সম্পর্কে একটি প্রেজেন্টেশন পরবর্তী সভায় উপস্থাপনের   সুপারিশ করা হয়।
সভায় গতকাল মানিকগঞ্জ জেলার পাটুরিয়ার ৫ নম্বর ফেরিঘাটে রো রো শাহ আমানত ফেরি দুর্ঘটনায় কবলিত হওয়ার কারণ সম্পর্কে একটি প্রতিবেদন প্রদানের জন্য কমিটির সদস্য শাজাহান খানকে আহবায়ক করে একটি সাব কমিটি গঠন করা হয়। 

কমিটির সদস্যরা হচ্ছেন রনজিত কুমার রায়, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল ও আছলাম হোসেন সওদাগর। এ ধরণের অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা রোধে সংশ্লিষ্ট সকলকে সতর্ক থাকার ওপর গুরুত্বারোপ করা হয়।

নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী, মোংলা বন্দর কর্তৃপক্ষ এবং জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যানদ্বয়, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, নৌ-পরিবহন মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর