শিরোনাম
প্রকাশ : শনিবার, ৭ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৬ সেপ্টেম্বর, ২০১৯ ২৩:৪৬

কাশ্মীরিদের আত্মনিয়ন্ত্রণ অধিকার ফিরিয়ে দেওয়ার দাবিতে বাসদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

কাশ্মীরি জনগণের আত্মনিয়ন্ত্রণ অধিকার ফিরিয়ে দেওয়ার দাবিতে বিক্ষোভ করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ। একই সঙ্গে তারা আসামের নাগরিক তালিকা (এনআরসি) করে বাংলাদেশের ওপর চাপ প্রয়োগের ষড়যন্ত্রের প্রতিবাদ জানায়। গতকাল বিকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। ঢাকা মহানগর বাসদের আহ্বায়ক বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, কেন্দ্রীয় কমিটির সদস্য রাজেকুজ্জামান রতন, কেন্দ্রীয় পাঠচক্রের সদস্য নিখিল দাস ও জুলফিকার আলী। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। খালেকুজ্জামান বলেন, উন্নয়নের ডামাডোল বাজতে থাকা বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতি, অর্থব্যবস্থা, প্রশাসন ও আইনশৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতিজনিত সংকটের মাঝেই চারদিক থেকে বাহ্যিক বহুমাত্রিক সংকট ক্রমাগত চেপে আসছে।

 মিয়ানমার ১০/১১ লাখ রোহিঙ্গা ঠেলে দিয়েছে, ভারত আসাম থেকে কখনো ৪০ লাখ, কখনো ২০ লাখ আসাম নিবাসীকে বাংলাদেশি বলে বাংলাদেশে পাঠাতে চাইছে। চারদিকে কাঁটাতার, ন্যায্য পানির হিস্যা বঞ্চনা, সাগরের তেল-গ্যাস লুণ্ঠনের নতুন মহড়া ইত্যাদি মিলে সরকারের দৃষ্টিভঙ্গি, কূটনীতি ও পদক্ষেপসমূহের দৈন্যতা ও ব্যর্থতার খেসারত বহু মূল্যে দেশবাসীকে দিতে হবে। যা কাক্সিক্ষত ও প্রত্যাশিত ছিল না।

এনআরসি ইস্যুতে তিনি বলেন, বাংলাদেশ সরকারকে ভারতের প্রতি অনুগত না থেকে দেশের সার্বভৌমত্ব রক্ষায় সতর্ক থাকতে হবে। পুশব্যাকের ভারতীয় নীলনকশা ঠেকাতে সীমান্তে বিজিবির নজরদারি জোরদার করা এবং কূটনৈতিক তৎপরতা বাড়ানোর জোর দাবি জানান তিনি।

অন্য বক্তারা দেশ নিয়ে বিভিন্ন চক্রান্তের বিরুদ্ধে সব বাম প্রগতিশীল দেশপ্রেমিক জনগণকে ঐক্যবদ্ধভাবে সোচ্চার হওয়ার আহ্বান জানান।


আপনার মন্তব্য