সোমবার, ২০ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা
সিনেমার অংশবিশেষ দেখবেন হাই কোর্ট

ফারাজ সিনেমার প্রদর্শনী ঠেকাতে করা রিটের আদেশ আজ

নিজস্ব প্রতিবেদক

ভারতীয় সিনেমা ‘ফারাজ’ বাংলাদেশের কোনো সিনেমা হল এবং অনলাইন প্ল্যাটফর্মে মুক্তি না দেওয়ার নির্দেশনা চেয়ে করা রিটের বিষয়ে আদেশের জন্য আজকের দিন ঠিক করেছেন হাই কোর্ট। গতকাল বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. ইকবাল কবির লিটনের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চে এ রিটের আংশিক শুনানি হয়েছে। আজ সিনেমার অংশবিশেষ আদালত খাস কামরায় দেখবেন। তারপর আদেশ দেবেন বলে জানানো হয়েছে। গত ১২ ফেব্রুয়ারি এ রিট দায়ের করেন হোলি আর্টিজান বেকারিতে হামলার ঘটনায় নিহত অবিন্তা কবিরের মা রুবা আহমেদ। রিটে বিবাদী করা হয়েছে- তথ্য ও সম্প্রচার সচিব, স্বরাষ্ট্র সচিব, পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) এবং বিটিআরসির চেয়ারম্যানকে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী আহসানুল করিম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল কুমার বাগমার। পরে আইনজীবী আহসানুল করিম বলেন, ফারাজ সিনেমা বাংলাদেশের কোনো অনলাইন প্ল্যাটফর্মসহ কোথাও যেন প্রদর্শন করা না হয়, সেজন্য রিটটি দায়ের করা হয়েছে। এই আইনজীবী বলেন, সিনেমায় যেটি চিত্রায়িত করা হয়েছে, সেখানে দেখানো হয়েছে দুজন জঙ্গি কথা বলছেন, তার মধ্যে একজনের সঙ্গে অবিন্তার বিশেষ সম্পর্ক ছিল বা আছে। তার পোশাক-পরিচ্ছদ এমনভাবে দেখানো হয়েছে, যা আমাদের সভ্য সমাজে শিক্ষিত পরিবারের লোকজন পরিধান করে না। এই সিনেমায় মেয়েটাকে চারিত্রিকভাবে অবনমিত করা হয়েছে। এমনকি পুলিশকে ব্যর্থ দেখানো হয়েছে। এসব কারণে এই সিনেমাটি বাংলাদেশের কোনো প্ল্যাটফর্মে আসা উচিত নয়। বিষয়টি চ্যালেঞ্জ করে রিট দায়ের করা হয়েছে।

রাজধানীর গুলশানের হোলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার ঘটনার ছায়া অবলম্বনে নির্মিত বলিউড সিনেমা ‘ফারাজ’ গত ৩ ফেব্রুয়ারি ভারতে মুক্তি পেয়েছে। হংসল মেহতা নির্মিত সিনেমাটির প্রযোজক আরেক বলিউড নির্মাতা অনুভব সিনহা। মুক্তির আগেই এ সিনেমা নিয়ে আপত্তির কথা জানিয়েছিল অবিন্তার পরিবার। ২১ জানুয়ারি ঢাকায় এ নিয়ে সংবাদ সম্মেলনও করেন তার মা রুবা আহমেদ। তিনি ওই সংবাদ সম্মেলনে বলেছিলেন, ফারাজ সিনেমাটি দেশের ভাবমূর্তি ক্ষুণœ করবে। সিনেমাটির নির্মাতা তাদের সঙ্গে যোগাযোগ করেননি। এ ঘটনায় তারা সহমর্মিতাও প্রকাশ করেনি। আইনি নোটিস পাঠিয়েও কোনো সাড়া পাওয়া যায়নি।

সর্বশেষ খবর