শিরোনাম
বুধবার, ২৯ মার্চ, ২০২৩ ০০:০০ টা

বাংলাদেশ ভবনের প্রশংসা করলেন ভারতের রাষ্ট্রপতি

কলকাতা প্রতিনিধি

শান্তিনিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গড়ে ওঠা ‘বাংলাদেশ ভবন’-এর প্রশংসা করলেন ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। গতকাল পশ্চিমবঙ্গের বীরভূম জেলার শান্তিনিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিয়ে মুর্মু বলেন ‘খুব ভালো সময়ে বিশ্বভারতীতে ‘বাংলাদেশ ভবন’-এর স্থাপনা করা হয়েছে। যেখানে একদিকে বাংলাদেশ নামে নতুন একটি রাষ্ট্র গঠন হয়েছে, অন্যদিকে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ইহলোক ছেড়ে পরলোক গমন করেছেন- ঠিক তার পরই এ রকম একটি ভবন স্থাপন করা হয়েছে। এই শান্তিনিকেতন আমাদের অতি আপন।’ ২০১৮ সালের ২৫ মে বিশ্বভারতী ক্যাম্পাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির উপস্থিতিতে বাংলাদেশ ভবনের উদ্বোধন করা হয়।

মূলত ভারত ও বাংলাদেশ দুই দেশের শিল্পকলা, ভাষা, সংস্কৃতি, ইতিহাসের মেলবন্ধন অটুট রাখা এবং শিক্ষা বিষয়ক গবেষণা ও অধ্যয়ন করার লক্ষ্যে বাংলাদেশ সরকারের অর্থায়ন ও উদ্যোগে এই ভবনটি প্রতিষ্ঠা করা হয়।

রাষ্ট্রপতি হওয়ার পর এই প্রথম দুই দিনের সফরে পশ্চিমবঙ্গে আসেন রাষ্ট্রপতি। কলকাতায় একাধিক অনুষ্ঠানে উপস্থিত থাকার পাশাপাশি গতকাল শান্তিনিকেতন আসেন তিনি। এদিন বিশ্বভারতীর আম্রকুঞ্জের জহরবেদিতে সমাবর্তনে যোগ দিয়ে রাষ্ট্রপতির বক্তব্যে দুই দেশের জাতীয় সংগীত ও তার রচয়িতা রবীন্দ্রনাথ ঠাকুরের প্রসঙ্গটিও উঠে আসে। তিনি বলেন ‘ভারতের জাতীয় সংগীত ‘জন গণ মন অধি...’ ছাড়াও বাংলাদেশের জাতীয় সংগীত ‘আমার সোনার বাংলা...’ রচনা করেছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর।’ বিশ্বভারতীর আশ্রম সংগীতও গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুরের রচিত।

 

সর্বশেষ খবর