১০ জানুয়ারি, ২০২১ ১২:৪৪

শার্লক হোমস! এক কালজয়ী চরিত্র

আরশাদ আল গালিব

শার্লক হোমস! এক কালজয়ী চরিত্র

মাথায় হ্যাট, পরনে লম্বা গাউন, ঠোঁটের এক কোনায় চুরুট। এরকম একটা প্রতিচ্ছবির কথা মনে হলেই চোখে ভেসে ওঠে শুধু একটাই নাম তা হলো, শার্লক হোমস!  ইতিহাসের এক কালজয়ী চরিত্র। যার স্রষ্টা স্যার আর্থার কোনান ডয়েল। 

পেশায় ডাক্তার স্যার আর্থার কোনান ডয়েল অবসর সময়ে আঁকিবুঁকি করতে গিয়ে এলোমেলো স্কেচ এর মাধ্যমে সৃষ্টি হয় কালজয়ী ডিটেকটিভ শার্লক হোমস চরিত্র।

তখন সাহিত্য রচনায় সফলতা না পেয়ে ব্যার্থতার আবর্তে ঘুরতে থাকা স্যার আর্থার কোনান ডয়েলকে পাল্টে দেয় এই শার্লক হোমস।
শার্লক হোমস একটি কাল্পনিক চরিত্র হলেও শার্লক হোমসের চরিত্রের সাথে স্যার আর্থার কোনান ডয়েলের বেশ কিছু মিল আছে। 

যেমনঃ
◑ শার্লক হোমস পুরোনো গাউন পরতে ভালোবাসতেন, স্যার আর্থার কোনান ডয়েল ও পুরনো গাউন পরতে ভালোবাসতেন।

◑ শার্লক হোমসের প্রিয় ছিলো চুরুট, স্যার আর্থার কোনান ডয়েল এর ও প্রিয় ছিলো চুরুট।

এরকম আরো বেশ কিছু মিল রয়েছে।  
এক কথায় বলা চলে স্যার আর্থার কোনান ডয়েলের  আংশিক প্রতিচ্ছবি হলো এই শার্লক হোমস।

ইংরেজি সাহিত্যের প্রেক্ষাপটে আজ এই কালজয়ী চরিত্র অর্থাৎ শার্লক হোমস অনেকের বাড়ির পাশের মানুষ।

অভিনব যুক্তি এবং বাঁধা ধরা নিয়মের বাইরে গিয়ে কাজ করে শার্লক হোমস। বিভিন্ন সময় নিজ দেশ ইংল্যান্ড কেও জীবনের ঝুঁকি নিয়ে রক্ষা করে।

শার্লক হোমস'র প্রথম গল্প প্রকাশিত হওয়ার পর একে একে প্রকাশিত হতে থাকে আরো বেশ কয়েকটি কাহিনী। পাঠকের মাঝে তুমুল জনপ্রিয়তা লাভ করে শার্লক হোমস। স্যার আর্থার কোনান ডয়েল'র হাতে সৃষ্ট এই চরিত্র কাল্পনিক হলেও পাঠক তা মানতে নারাজ, তারা শার্লক হোমসকে রক্তে মাংসে গড়া এক অসাধারণ তুখোড় কিংবদন্তি হিসেবে ভেবে নিয়েছে ততদিনে।

তাই তো লেখক স্যার আর্থার কোনান ডয়েল যখন 'ফাইনাল প্রব্লেম' এ প্রফেসর মরিয়ার্টির মাধ্যমে শার্লক হোমসকে মেরে ফেলে শেষ করে দিতে চেয়েছিলেন  তখনই বাধে বিপত্তি। এ খবর প্রকাশিত হওয়ার পর ক্ষুদ্ধ প্রতিক্রিয়া জানায় পাঠকরা। শার্লক হোমস মারা গেছেন এটা তারা মেনে নিতেই পারছিলো না।

তাইতো অগণিত পাঠকের তীব্র হাহাকার আর দাবির ফলে "এম্পটি হাউস" দিয়ে প্রত্যাবর্তন করেছিলো শার্লক হোমস চরিত্র। 

তবে শার্লক হোমস যে তার সব কেসেই সম্পূর্ণ সফল হয়েছিলেন এমনটা নয়। তারও রয়েছে বেশ কিছু ব্যর্থতা। আর স্যার আর্থার কোনান ডয়েল'র এই মুন্সিয়ানাই কাল্পনিক শার্লক হোমস চরিত্রকে পাঠকদের নিকট জীবন্ত করে তুলেছিলো। তবে এটা সত্যি যে শার্লক হোমসের জীবনে ব্যর্থতা খুব কমই স্পর্শ করেছে।

আমার কাছে তার ডিটেকটিভ জীবনের বেশ কয়েকটি ব্যর্থতা নিচে বর্ণনা করলাম।

"ফাইভ অরেঞ্জ পিপস" এ তিনি বাঁচাতে পারেননি মূল ভুক্তভোগী ছেলেটিকে। এটি তার একটা ব্যর্থতা।

"গ্রিক ইন্টারপ্রটারে" ভুল করতে করতে সফল হয়েছেন।

 "লেডি ফ্রান্সেস" এও প্রায় মারাই যাচ্ছিলো ভিকটিম কিন্তু আগে বুঝতে পারেননি দূরদর্শী শার্লক। 

"লায়নস মেন" তাকে বেশ ঘুরপাক খাইয়েছে।

"হিজ লাস্ট বাও" এ ধরতে পারেননি অপরাধী ডন মুরিলোকে। ডন মুরিলো ফাঁকি দিয়ে পালিয়ে গিয়েছে। 

তার সফলতা অসংখ্য, সে তুলনায় ব্যর্থতা কম। তবে এর কারণও আছে স্যার আর্থার তাকে সৃষ্টি করেছিলেন পৃথিবীর শ্রেষ্ঠ প্রাইভেট ডিটেকটিভ হিসেবে। এ কথা তিনি  বারবার তার রচনায় বলেছেন।

শার্লক হোমস ডিটেকটিভ জগতে উচ্চাসনে অধিষ্ঠিত হয়ে আছেন। শত বছরেরও অধিক সময় ধরে। আজও পাঠক মহলে সমানভাবে সমাদৃত হয়ে আছেন শার্লক হোমস চরিত্র। 

এর কারণ হলো শার্লক হোমস যে পদ্ধতিতে ডিটেকটিভিটি করতেন সেটা সম্পূর্ণ বিজ্ঞান সম্মত। স্যার আর্থার কোনান ডয়েল বহু গবেষণার মাধ্যমে উদঘাটিত তথ্য এবং সমসাময়িক বিভিন্ন বাস্তব ঘটনার প্রেক্ষিতে রচিত করেছেন শার্লক হোমসের ঘটনাবলি।  আর এ কারণেই এর নির্মাণশৈলী, যুক্তি এবং দক্ষতা মন ছুয়ে গেছে বিশ্বের কোটি মানুষের হৃদয়ে। 

শার্লক হোমস যে কতটা জনপ্রিয় তা জানা যায় ১৯৩০ সালে স্যার আর্থারের এক সাক্ষাৎকারে। এই সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন বেশ কিছু অবাক করা তথ্য, যার মাধ্যমে আরো পরিষ্কার হওয়া যায় যে শার্লক হোমস কতটা জনপ্রিয় ছিলো পাঠকদের নিকট। 

"হোমসের নামে প্রায়ই বিশ্বের নানা জায়গা থেকে চিঠি আসে সেই তার চিরপরিচিত কালজয়ী বাসস্থান ২২১ বি বেকার স্ট্রিট,  লন্ডন  এই ঠিকানায়। তবে সবচেয়ে মজার ব্যাপার হলো লন্ডনে কখনো এই নামে কোনো ঠিকানা কোনো কালে ছিলো না। তবে ডাকপিয়ন তখন ওই ঠিকানায় আসা চিঠিগুলো লন্ডনের অ্যাবে ন্যাশনাল বিল্ডিং সোসাইটির দরজায় ফেলে যেত। আরও অবাক করা বিষয় হলো এক মহানুভব মহিলা তখন সেগুলোর প্রতি উত্তরে ধন্যবাদ পাঠাতেন!"

ঐ সাক্ষাৎকারে স্যার আর্থার আরও বলেছিলেন, "সপ্তাহে প্রায় ৪০টির মতো চিঠি নাকি ওই সময়ে আসত এই ঠিকানায়!"

বেলা শেষে সাহিত্য এগিয়ে যাক। এরকম কালজয়ী চরিত্র আরও সৃষ্টি হোক এটাই সবার প্রত্যাশা।

তথ্যসূত্র: শার্লক হোমস রচনাবলি

বিডি প্রতিদিন/ফারজানা

সর্বশেষ খবর